CLAT 2025 Registration

আইনের স্নাতক ও স্নাতকোত্তরে ভর্তির জন্য শুরু ক্ল্যাটের রেজিস্ট্রেশন, শেষ দিন কবে?

এ বার দেশের ২২টি ন্যাশনাল ল' ইউনিভার্সিটিজ় (এনএলইউ) ছাড়াও অন্যান্য আইন শিক্ষা প্রতিষ্ঠানে ক্ল্যাটের মাধ্যমে পড়ুয়ারা স্নাতক বা স্নাতকোত্তরে ভর্তি হতে পারবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ১৫:৩৭
Share:

প্রতীকী চিত্র।

আইনের স্নাতক এবং স্নাতকোত্তর কোর্সে ভর্তির জন্য যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা কমন ল' অ্যাডমিশন টেস্ট (ক্ল্যাট)। ২০২৫ সালের ক্ল্যাট-এর জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করল দ্য কনসরটিয়াম অফ ন্যাশনাল ল' ইউনিভার্সিটিজ়। এই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে তাদের তরফে। আইনের প্রবেশিকা দিতে ইচ্ছুক পড়ুয়াদের এর জন্য নির্ধারিত ওয়েবসাইটে গিয়ে নাম নথিভুক্ত করতে হবে। সোমবার অর্থাৎ ১৫ জুলাই থেকেই শুরু হবে এই আবেদন প্রক্রিয়া।

Advertisement

চলতি বছরে ১ ডিসেম্বর এলএলবি এবং এলএলএম কোর্সে ভর্তির জন্য দেশ জুড়ে অফলাইন মাধ্যমে ক্ল্যাট-এর আয়োজন করা হবে। পরীক্ষা চলবে দু’ঘণ্টা ধরে। এ বার দেশের ২২টি ন্যাশনাল ল' ইউনিভার্সিটিজ় (এনএলইউ) ছাড়াও অন্যান্য আইন শিক্ষা প্রতিষ্ঠানে ক্ল্যাটের মাধ্যমে পড়ুয়ারা স্নাতক বা স্নাতকোত্তরে ভর্তি হতে পারবেন।

আইনের স্নাতক বা এলএলবি কোর্সে ভর্তির জন্য যাঁরা ক্ল্যাট দেবেন, তাঁদের দ্বাদশের পরীক্ষায় ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য পাঁচ শতাংশ ছাড় থাকবে। স্নাতকোত্তর বা এলএলএম কোর্সে ভর্তির জন্য যাঁরা ক্ল্যাট দেবেন, তাঁদের এলএলবি বা স্নাতক স্তরে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য এ ক্ষেত্রেও পাঁচ শতাংশ ছাড় থাকবে।

Advertisement

এই পরীক্ষার জন্য আগ্রহীদের নির্ধারিত ওয়েবসাইট consortiumofnlus.ac.in-এ গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের আবেদনমূল্য বাবদ যথাক্রমে ৩,৫০০ এবং ৪,০০০ টাকা জমা দিতে হবে। আবেদনের শেষ দিন আগামী ১৫ অক্টোবর। এই বিষয়ে আরও জানতে সংশ্লিষ্ট ওয়েবসাইটটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement