JU Admission 2024

লাইব্রেরি ও ইনফরমেশন সায়েন্সে মাস্টার্স করবেন? ভর্তি শুরু যাদবপুর বিশ্ববিদ্যালয়ে

দু’টি কোর্সেই বিএলআইএস পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং বিশ্ববিদ্যালয় আয়োজিত প্রবেশিকা পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৪ ১৫:৫৪
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে মাস্টার অফ লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স (এমএলআইএসসি) এবং মাস্টার অফ লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স (ডিজিটাল লাইব্রেরি) কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। শুক্রবার এই মর্মে বিশ্ববিদ্যালয়ের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে জানানো হয়েছে, পড়ুয়ারা ছাড়া কর্মরতরাও কোর্সে দু’টিতে ভর্তির সুযোগ পাবেন। এর জন্য প্রয়োজনীয় যোগ্যতা-সহ অন্যান্য তথ্যও বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে। কোর্সে ভর্তির জন্য আগ্রহীরা অনলাইনে তাঁদের আবেদনপত্র জমা দিতে পারবেন।

Advertisement

বিশ্ববিদ্যালয়ে এমএলআইএসসি কোর্সে ভর্তির আবেদন জানানোর জন্য ডেপুটেড বা কর্মরত প্রার্থীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে স্নাতকের পাশাপাশি বিএলআইএস ডিগ্রি বা সমতুল যোগ্যতা থাকতে হবে। এর পর কোনও স্বীকৃত লাইব্রেরি বা ইনফরমেশন সেন্টারে পূর্ণ সময়ের বেতনভুক কর্মী হিসাবে তিন বছর চাকরির অভিজ্ঞতাও থাকতে হবে। অন্যান্যদের ক্ষেত্রে সংশ্লিষ্ট কোর্সে ভর্তির জন্য তাঁদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে স্নাতকের পর বিএলআইএস ডিগ্রি কোর্সে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য এ ক্ষেত্রে নম্বরের ছাড় থাকবে। একই ভাবে এমএলআইএসসি (ডিজিটাল লাইব্রেরি) কোর্সে ভর্তি হতে কর্মরত এবং অন্যান্য পড়ুয়াদের জন্য পৃথক যোগ্যতার মাপকাঠি রয়েছে, যা মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে।

দু’টি কোর্সেই বিএলআইএস পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং বিশ্ববিদ্যালয় আয়োজিত প্রবেশিকা পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

Advertisement

কোর্সগুলিতে ভর্তির আবেদন জানাতে আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিতে উল্লিখিত লিঙ্কে ক্লিক করে সমস্ত নথি জমা দিতে হবে। আগামী ২৮ জুলাই আবেদনের শেষ দিন। এর পর এমএলআইএসসি কোর্সের জন্য ১ অগস্ট এবং এমএলআইএসসি (ডিজিটাল লাইব্রেরি) কোর্সের জন্য ২ অগস্ট দুপুর ১২টা থেকে বিশ্ববিদ্যালয়ে প্রবেশিকা পরীক্ষার আয়োজন করা হবে। ভর্তির মেধাতালিকা প্রকাশ করা হবে আগামী ১৩ অগস্ট। এই বিষয়ে বাকি তথ্য জানার জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement