Kalyani University Admission 2024

কল্যাণী বিশ্ববিদ্যালয়ে দু’টি বিষয়ে এমটেকের সুযোগ, কারা আবেদন করতে পারবেন?

ইনফরমেশন টেকনোলজি (আইটি) এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই)-এ যথাক্রমে ১২টি এবং ১৮টি শূন্য আসন রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ১৬:৪৪
Share:

কল্যাণী বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

নদিয়ার কল্যাণী বিশ্ববিদ্যালয়ে এমটেক (মাস্টার অফ টেকনোলজি) কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। এ কথা জানিয়ে সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ২০২৪-’২৫ শিক্ষাবর্ষে দু’টি বিষয়ে এমটেক-এর জন্য এই ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হচ্ছে বিশ্ববিদ্যালয়ের তরফে। এর জন্য পড়ুয়াদের থেকে অনলাইনে আবেদন গ্রহণ করা হবে। যে প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি স্টাডিজ় এবং ডিপার্টমেন্ট অফ কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং-এর তরফে দু’টি বিষয়ে স্নাতকোত্তরে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। এমটেক কোর্সের মেয়াদ দু’বছর, যা চারটি সিমেস্টারে ভাগ করা হয়েছে। এর মধ্যে ইনফরমেশন টেকনোলজি (আইটি) এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই)-তে যথাক্রমে ১২টি এবং ১৮টি শূন্য আসন রয়েছে। সরকারি নিয়ম অনুযায়ী এর মধ্যে কিছু আসন সংরক্ষিতদের জন্য রাখা হবে।

ইনফরমেশন টেকনোলজিতে এমটেক করার জন্য পড়ুয়াদের ইনফরমেশন টেকনোলজি/ কম্পিউটার সায়েন্স/ সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং/ ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইন্সট্রুমেন্টেশন ইঞ্জিনিয়ারিং/ ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে বিটেক বা বিই থাকতে হবে। যাঁরা বিসিএ করে এমসিএ করেছেন বা গণিত/ রাশিবিজ্ঞানে বিএসসি অনার্স করেছেন, তাঁরাও এই কোর্সে আবেদন করতে পারবেন। এ ছাড়াও যাঁদের ইনফরমেশন টেকনোলজি/ কম্পিউটার সায়েন্স/ গণিত/ রাশিবিজ্ঞানে বিএসসি এবং ইনফরমেশন টেকনোলজি/ কম্পিউটার সায়েন্সে এমএসসি রয়েছে, তাঁরাও এই কোর্সে আবেদন করতে পারবেন। একই ভাবে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এমটেক-এ ভর্তির আবেদনের জন্যও পৃথক যোগ্যতার মাপকাঠি ধার্য করা হয়েছে।

Advertisement

সংশ্লিষ্ট কোর্সগুলিতে ভর্তির জন্য পড়ুয়াদের শিক্ষাগত যোগ্যতা, গেট/ নেট-এ প্রাপ্ত নম্বর, লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করা হবে।

আগ্রহীদের এর জন্য বিজ্ঞপ্তিতে উল্লিখিত লিঙ্কে ক্লিক করে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। বিশেষ ভাবে সক্ষম, সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে যথাক্রমে ১২০ টাকা, ১৫০ টাকা এবং ৩০০ টাকা। ইনফরমেশন টেকনোলজি এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে এমটেক-এ ভর্তির আবেদনের শেষ দিন যথাক্রমে আগামী ১৯ জুলাই এবং ২ অগস্ট। কোর্সগুলির ক্লাস শুরু হবে অগস্ট মাসে। এই বিষয়ে বাকি তথ্য জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement