CU Recruitment 2024

কলকাতা বিশ্ববিদ্যালয় ও আইআইইএসটি শিবপুরের যৌথ প্রকল্পে কাজের সুযোগ, নিয়োগ কোন পদে?

নিযুক্ত ব্যক্তির ফেলোশিপ হবে মাসে ৩১,০০০ টাকা। এ ছাড়া বাড়িভাড়া বাবদ অতিরিক্ত ২৭ শতাংশ ভাতাও মিলবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ১৭:৪৮
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে কাজে লাগিয়ে কী ভাবে মুখ এবং মূত্রথলির ক্যানসার শনাক্ত করা যায়, সেই নিয়ে একটি গবেষণাধর্মী কাজ হবে কলকাতা বিশ্ববিদ্যালয়ে। রাজ্যের আরও একটি শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ ভাবে এই গবেষণার কাজ করবে বিশ্ববিদ্যালয়। সেই প্রকল্পেই কর্মী নিয়োগের বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি হয়েছে মঙ্গলবার। তাতে জানানো হয়েছে, প্রকল্পের কাজে আগ্রহীদের অনলাইনে আবেদন জানাতে হবে।

Advertisement

কলকাতা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি বিভাগ এবং শিবপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং, সায়েন্স অ্যান্ড টেকনোলজি (আইআইইএসটি)-এর সেন্টার ফর হেলথকেয়ার সায়েন্স অ্যান্ড টেকনোলজির যৌথ উদ্যোগে এই গবেষণা প্রকল্পের কাজ হবে। যার নাম— ‘ডেভেলপমেন্ট অফ এআই অগমেন্টেড মাল্টিস্পেক্ট্রাল মাইক্রোস্কোপ ফর প্রিসাইস ডায়গনোসিস অফ ওরাল অ্যান্ড প্রস্টেট ক্যানসার’। প্রকল্পটিতে অর্থ সহায়তা করবে রাজ্যেরই আরও একটি নামী প্রতিষ্ঠান ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরের আই-হাব ফাউন্ডেশন।

প্রকল্পের জন্য জুনিয়র রিসার্চ ফেলো (জেআরএফ) পদে কর্মী নিয়োগ করা হবে। শূন্যপদ রয়েছে একটি। এই কাজে প্রথমে এক বছরের জন্য কর্মী নিয়োগ করা হবে। এর পরে নিযুক্ত ব্যক্তির কাজ এবং ফান্ডিংয়ের উপর নির্ভর করে এই মেয়াদ আরও দু’বছর পর্যন্ত বাড়ানো হতে পারে। এর জন্য আবেদনকারীদের অনূর্ধ্ব ২৮ বছর বয়সি হতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য ছাড় থাকবে। নিযুক্ত ব্যক্তির ফেলোশিপ হবে মাসে ৩১ হাজার টাকা। এ ছাড়া বাড়িভাড়া বাবদ অতিরিক্ত ২৭ শতাংশ ভাতাও মিলবে।

Advertisement

আবেদনকারীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে এমটেক/ বায়োটেকনোলজি, বায়োকেমিস্ট্রি বা জীবনবিজ্ঞানের অন্যান্য শাখায় এমএসসিতে ফার্স্ট ক্লাস নিয়ে উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি গেট বা নেট-এও উত্তীর্ণ হতে হবে। যাঁদের অপটিক্যাল বা কনফোক্যাল মাইক্রোস্কোপ নিয়ে কাজের অভিজ্ঞতা রয়েছে, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র, জীবনপঞ্জি, কভার লেটার-সহ অন্যান্য প্রয়োজনীয় নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে হবে। আগামী ৯ অগস্ট আবেদনের শেষ দিন। এর পরে ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে সংশ্লিষ্ট পদে কর্মী নিয়োগ করা হবে। ইন্টারভিউয়ের দিনক্ষণ নির্বাচিত প্রার্থীদের যথা সময়ে জানিয়ে দেওয়া হবে। এই বিষয়ে বাকি তথ্য জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement