BIS Recruitment 2024

কেন্দ্রীয় সংস্থা ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডসে চাকরির সুযোগ, পোস্টিং কলকাতায়

প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা এবং কাজের অভিজ্ঞতার নিরিখে প্রাথমিক পর্যায়ের বাছাই প্রক্রিয়া সম্পন্ন হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ১৭:৫৬
Share:

ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (বিআইএস)। সংগৃহীত ছবি।

কেন্দ্রের উপভোক্তা বিষয়ক মন্ত্রকের অধীনস্থ সংস্থা ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (বিআইএস)-এ কর্মী নিয়োগ করা হবে। এ কথা জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সংস্থার তরফে। তাতে জানানো হয়েছে, সংস্থায় কর্মীদের চুক্তির ভিত্তিতে নিয়োগ করা হবে। নিযুক্তদের কর্মস্থল হবে দেশের পূর্বাঞ্চলে। আগ্রহীদের থেকে শুধু মাত্র অনলাইনেই এর জন্য আবেদনপত্র জমা নেওয়া হবে। আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

Advertisement

সংস্থায় ম্যানেজমেন্ট সিস্টেম সার্টিফিকেশন সংক্রান্ত কাজের জন্য ইয়ং প্রফেশনাল পদে কর্মী নিয়োগ করা হবে। মোট শূন্যপদের সংখ্যা চার। সংশ্লিষ্ট পদে দু’বছরের চুক্তিতে নিয়োগ করা হবে কর্মীদের। নিযুক্তদের পোস্টিং হবে কলকাতায় সংস্থার পূর্বাঞ্চলীয় কার্যালয়ে। তবে কাজের জন্য তাঁদের দেশের উত্তর-পূর্ব এবং পূর্বাঞ্চলের অন্যান্য রাজ্যেও কাজের জন্য যাতায়াত করতে হবে।

সংশ্লিষ্ট পদে আবেদনকারীদের বয়স ৩৫ বছরের মধ্যে হতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য ছাড় থাকবে। নিযুক্তদের পারিশ্রমিক হবে মাসে ৭০,০০০ টাকা।

Advertisement

আবেদনকারীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে স্নাতক/ ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা বা বিই বা বিটেক-এর পর মার্কেটিং বা সেলস-এ এমবিএ বা সমতুল ডিগ্রি থাকতে হবে। পাশাপাশি, মার্কেটিং বা সম্পর্কিত ক্ষেত্রে ন্যূনতম তিন বছর কাজের অভিজ্ঞতাও জরুরি। যাঁদের ম্যানেজমেন্ট সিস্টেমস সার্টিফিকেশন নিয়ে কাজের অভিজ্ঞতা রয়েছে, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা এবং কাজের অভিজ্ঞতার নিরিখে প্রাথমিক পর্যায়ের বাছাই প্রক্রিয়া সম্পন্ন হবে। এর পর প্র্যাকটিক্যাল পরীক্ষা, লিখিত পরীক্ষা, প্রযুক্তি সম্পর্কিত জ্ঞানের পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যদের বেছে নিয়ে সংশ্লিষ্ট পদে নিয়োগ করা হবে।

আগ্রহীদের এর জন্য সংস্থার ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আগামী ১৫ জুলাই আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য মূল বিজ্ঞপ্তি থেকে জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement