Kalyani University Admission 2024

বিএড কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু কল্যাণী বিশ্ববিদ্যালয়ে, আবেদনের শেষ দিন কবে?

সংশ্লিষ্ট কোর্সে ‘ফ্রেশার’দের পাশাপাশি ‘ডেপুটেড’ প্রার্থীরাও আবেদন করতে পারবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৫৭
Share:

কল্যাণী বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

নদিয়ার কল্যাণী বিশ্ববিদ্যালয়ে ব্যাচেলর অফ এডুকেশন (বিএড) কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। সম্প্রতি এ সংক্রান্ত সবিস্তার বিজ্ঞপ্তি জারি হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। জানানো হয়েছে, ২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য এই ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হবে। এর জন্য ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অনলাইনে আবেদন প্রক্রিয়া।

Advertisement

বিশ্ববিদ্যালয়ে এডুকেশন বিভাগের তরফে এই ভর্তির আয়োজন করা হবে। সংশ্লিষ্ট কোর্সে ‘ফ্রেশার’দের পাশাপাশি ‘ডেপুটেড’ প্রার্থীরাও আবেদন করতে পারবেন। মোট ৫০টি আসনে ভর্তির সুযোগ রয়েছে। এর মধ্যে সরকারি নিয়ম মেনে সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্যও কিছু আসন রাখা হবে। বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কোর্সে ‘মেথড সাবজেক্ট’গুলির মধ্যে রয়েছে বাংলা, ইংরেজি, সংস্কৃত, ইতিহাস, ভৌতবিজ্ঞান, জীবনবিজ্ঞান, গণিত, ভূগোল, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, বাণিজ্য, এডুকেশন-এর মতো নানা বিষয়।

বিএডে ভর্তির ক্ষেত্রে ‘ফ্রেশার’দের বয়সের ঊর্ধ্বসীমা ধার্য করা হয়েছে ৩৭ বছর। তবে ‘ডেপুটেড’ প্রার্থীদের জন্য কোনও বয়সসীমা নির্ধারণ করা হয়নি। দু’বছরের এই কোর্সে ভর্তির জন্য আবেদনকারীদের কোনও ‘স্কুল সাবজেক্ট’ অর্থাৎ স্কুল স্তরে পড়ানো হয় এমন বিষয়ে অন্তত স্নাতক হতে হবে। সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর থাকলেও আবেদন করা যাবে। পাশাপাশি, প্রার্থীদের স্নাতক বা স্নাতকোত্তরে ৫০ শতাংশ নম্বর থাকতে হবে। মূল বিজ্ঞপ্তিতে যোগ্যতার অন্যান্য মাপকাঠির বিষয়ে বিশদ উল্লেখ করা হয়েছে।

Advertisement

‘ফ্রেশার’দের ক্ষেত্রে কোর্সে ভর্তির জন্য যোগ্যতা যাচাই করা হবে মাধ্যমিক থেকে স্নাতক বা স্নাতকোত্তর স্তর পর্যন্ত তাঁদের প্রাপ্ত নম্বরের নিরিখে। ‘ডেপুটেড’ প্রার্থীদের ক্ষেত্রে ভর্তির আলাদা নিয়ম রয়েছে।

আগ্রহীদের এর জন্য বিজ্ঞপ্তিতে উল্লিখিত লিঙ্কে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদনের জন্য কোনও অর্থমূল্য নেই। আগামী ১৬ সেপ্টেম্বর আবেদনের শেষ দিন। এর পরে মেধাতালিকা প্রকাশ করা হবে ২০ সেপ্টেম্বর এবং ক্লাস শুরু হবে ২১ অক্টোবর থেকে। এই বিষয়ে আরও জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement