JU Admission 2024

কর্মরতদের জন্য ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হওয়ার সুযোগ, ভর্তি শুরু যাদবপুর বিশ্ববিদ্যালয়ে

পাঁচ বছরের ব্যাচেলর্স কোর্সটিকে মোট ১০টি সিমেস্টারে ভাগ করে পড়ানো হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১৬:৪১
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

কর্মরতদের জন্য ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ দিচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। এই মর্মে শুক্রবার একটি বিজ্ঞপ্তি এবং ‘ব্রোশিয়োর’ প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। ২০২৪-’২৫ শিক্ষাবর্ষের জন্য পেশাদারদের ইঞ্জিনিয়ারিংয়ের তিনটি বিষয়ে স্নাতক হওয়ার সুযোগ দেওয়া হবে বিশ্ববিদ্যালয়ের তরফে। ভর্তি প্রক্রিয়ার আয়োজন করবে বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি। সংশ্লিষ্ট কোর্সের জন্য শুধু মাত্র অনলাইনেই আবেদন জানাতে পারবেন আগ্রহীরা। আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে অনলাইনে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টিতে স্নাতকস্তরের পাঁচ বছরের কোর্সের জন্য এই ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হবে। মোট তিনটি বিভাগ—সিভিল ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকের সুযোগ মিলবে। পাঁচ বছরের ব্যাচেলর্স কোর্সটিকে মোট ১০টি সিমেস্টারে ভাগ করে পড়ানো হবে। ইঞ্জিনিয়ারিংয়ের তিনটি বিভাগের প্রতিটিতেই মোট ৫৮টি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

যে হেতু কর্মরতদের জন্য এই কোর্স, তাই বিশ্ববিদ্যালয়ে সোম থেকে শুক্র সন্ধে ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত ক্লাসের আয়োজন করা হবে। শনিবার ক্লাস হবে দুপুর ২টো থেকে বিকেল ৫টা পর্যন্ত। সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের জন্য অ্যাকাডেমিক ট্যুরের আয়োজন করা হবে রবিবার, ছুটির দিনে। ক্লাস শুরু হবে আগামী ২৩ সেপ্টেম্বর থেকে।

Advertisement

বিই কোর্সে ভর্তির আবেদন জানাতে পড়ুয়াদের ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্সে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি, পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্সের পর ন্যূনতম এক বছর চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। এ ছাড়াও বর্তমানে কোনও সংস্থায় তাঁদের কর্মরত হতে হবে।

সংশ্লিষ্ট কোর্সে বিশ্ববিদ্যালয় আয়োজিত প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। আগামী ৫ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে দেড়টা পর্যন্ত পরীক্ষার আয়োজন করা হবে। পরীক্ষাটি হবে এমসিকিউধর্মী প্রশ্নের উপর। মোট নম্বর থাকবে ৫০। পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই এর পর ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে।

আগ্রহীদের এর জন্য মূল বিজ্ঞপ্তিতে উল্লিখিত লিঙ্কে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ৫০০ টাকা। আগামী ২৭ অগস্ট আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement