UGC NET 2024

পিছিয়ে গেল ইউজিসি নেটের ২৬ অগস্টের পরীক্ষা, বিজ্ঞপ্তি জারি এনটিএ-এর

আগামী ২১ অগস্ট থেকে ৪ সেপ্টেম্বর দু’টি অর্ধে পরীক্ষার আয়োজন করা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ১৪:১৬
Share:

প্রতীকী চিত্র।

চলতি মাসের শুরুতেই এ বছরের ইউজিসি নেট (ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন-ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট)-এর পরিবর্তিত সময়সূচি ঘোষণা করেছিল জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (এনটিএ)। বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছিল, আগামী ২১ অগস্ট থেকে ৪ সেপ্টেম্বরের মধ্যে দেশ জুড়ে পরীক্ষার আয়োজন করা হবে। বুধবার আরও একটি বিজ্ঞপ্তির মাধ্যমে কয়েকটি বিষয়ের পরীক্ষার দিন পরিবর্তন করল এনটিএ। বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ২৬ অগস্ট যে সমস্ত বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল, তা পিছিয়ে ২৭ অগস্ট করা হয়েছে। তবে বাকি পরীক্ষার দিন অপরিবর্তিত থাকছে বলেই জানিয়েছে এনটিএ।

Advertisement

প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ২৬ অগস্ট জন্মাষ্টমী, ছুটির দিন । তাই ওই দিনের পরিবর্তে ২৭ অগস্ট পরীক্ষার আয়োজন করা হবে। পরীক্ষা নেওয়া হবে দর্শন, হিন্দি, ওড়িয়া, নেপালি, মণিপুরি, অহমিয়া, সাঁওতালি-সহ অন্যান্য বিষয়ের। এ বার কম্পিউটার বা সিবিটি মাধ্যমে নেওয়া হবে পরীক্ষাটি। মোট ৮৩টি বিষয়ের জন্য ইউজিসি নেট-এর আয়োজন করা হবে।

সম্প্রতি এনটিএ-র ওয়েবসাইটে ২১, ২২ এবং ২৩ তারিখের নির্ধারিত পরীক্ষার জন্য ‘এগজ়াম সিটি স্লিপ’-ও প্রকাশ করা হয়েছে। বাকি দিনগুলির পরীক্ষার জন্যও খুব শীঘ্রই ‘এগজ়াম সিটি স্লিপ’ প্রকাশ করা হবে বলে জানিয়েছে এনটিএ।

Advertisement

আগামী ২১ অগস্ট থেকে ৪ সেপ্টেম্বর দু’টি অর্ধে পরীক্ষার আয়োজন করা হবে। প্রথমার্ধের পরীক্ষা চলবে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। অন্য দিকে, দ্বিতীয়ার্ধের পরীক্ষা হবে দুপুর ৩টে থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। দেশের ৩১৭টি শহরে ৯ লক্ষেরও বেশি পরীক্ষার্থী এ বারের পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

এ প্রসঙ্গে উল্লেখ্য, চলতি বছরে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) আয়োজিত একাধিক পরীক্ষা ঘিরে প্রশ্নফাঁস-সহ নানা বিতর্ক তৈরি হয়। গত ১৮ জুন দেশের বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে ‘পেন অ্যান্ড পেপার’ বা লিখিত মাধ্যমে ইউজিসি নেট-এর আয়োজন করা হয়। স্বচ্ছতা নিয়ে প্রশ্ন ওঠায় পরদিনই বাতিল করে দেওয়া হয় পরীক্ষাটি।

উল্লেখ্য, দেশের কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে অ্যাসিসট্যান্ট প্রফেসর নিয়োগ, জুনিয়র রিসার্চ ফেলোশিপ প্রদান এবং পিএইচডিতে ভর্তির যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা ইউজিসি নেট। প্রতি বছরই জুন এবং ডিসেম্বর মাসে দেশ জুড়ে এই পরীক্ষার আয়োজন করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement