IACS Recruitment 2024

রসায়নে উচ্চশিক্ষিতদের জন্য যাদবপুরের আইএসিএসে গবেষণার সুযোগ, শূন্যপদ ক’টি?

প্রকল্পটিতে প্রাথমিক ভাবে এক বছরের জন্য কর্মী নিয়োগ করা হবে। এর পরে নিযুক্ত ব্যক্তির কাজের উপরে নির্ভর করে এই মেয়াদ আরও এক বছর বাড়ানো হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ১৫:৩৭
Share:

আইএসিএস। সংগৃহীত ছবি।

রসায়ন নিয়ে উচ্চশিক্ষার ডিগ্রি থাকলে এ বার গবেষণাধর্মী কাজের সুযোগ যাদবপুরের ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স (আইএসিএস)-এ। সম্প্রতি প্রতিষ্ঠানের তরফে এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, একটি গবেষণা প্রকল্পে স্বল্পমেয়াদের জন্য কর্মী নিয়োগ করা হবে। এর জন্য ইতিমধ্যেই অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

Advertisement

ওই প্রকল্পে ‘মেটিরিয়ালস কেমিস্ট্রি’র গবেষণা ক্ষেত্রের উপর কাজ হবে। প্রকাশিত বিজ্ঞপ্তিতে প্রকল্পটির নাম অথবা সেটি কোন সংস্থার অর্থপুষ্ট, তা উল্লেখ করা হয়নি।

প্রকল্পে রিসার্চ অ্যাসোসিয়েট-১ পদে নিয়োগ হবে।। শূন্যপদ রয়েছে একটি। প্রাথমিক ভাবে এক বছরের জন্য হবে নিয়োগ। এর পরে নিযুক্ত ব্যক্তির কাজের উপর নির্ভর করে এই মেয়াদ আরও এক বছর বাড়ানো হতে পারে।

Advertisement

আবেদনের জন্য আগ্রহীদের বয়স হতে হবে ৩৫ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য ছাড় থাকবে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নিযুক্ত ব্যক্তিকে প্রতিষ্ঠানের নিয়ম মেনেই প্রতি মাসে সাম্মানিক দেওয়া হবে।

আবেদনকারীদের রসায়নে পিএইচডি থাকতে হবে। পাশাপাশি ন্যানোমেটিরিয়ালস, মিক্সড মেটাল অক্সাইডস, এমওএফ অ্যান্ড পিওপি নিয়ে গবেষণার অভিজ্ঞতা থাকতে হবে। এ ছাড়াও যাঁদের রসায়নের অন্যান্য বিষয় সংক্রান্ত জ্ঞান রয়েছে, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

আগ্রহীদের জীবনপঞ্জি-সহ অন্যান্য প্রয়োজনীয় নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে হবে। আগামী ১২ অগস্ট আবেদনের শেষ দিন। এর পরে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা এবং গবেষণার অভিজ্ঞতার ভিত্তিতে প্রাথমিক বাছাই করা হবে। বাছাই প্রার্থীদের এর পরে অনলাইন ইন্টারভিউয়ের মাধ্যমে এই পদে কর্মী নিয়োগ করা হবে। নির্বাচিত প্রার্থীদের ইন্টারভিউয়ের দিনক্ষণ যথাসময়ে জানিয়ে দেওয়া হবে। এই বিষয়ে সবিস্তার জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement