UGC NET June 2024

বিতর্কের পর নতুন করে ইউজিসি নেটের সূচি প্রকাশ করল এনটিএ, কবে কোন পরীক্ষা?

প্রথমার্ধের পরীক্ষা চলবে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। অন্য দিকে, দ্বিতীয়ার্ধের পরীক্ষা হবে দুপুর ৩টে থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ১৭:২৯
Share:

প্রতীকী চিত্র।

চলতি বছরে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) আয়োজিত একাধিক পরীক্ষা ঘিরে প্রশ্নফাঁস-সহ নানা বিতর্ক তৈরি হয়। গত ১৮ জুন দেশের বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে ইউজিসি নেট (ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন-ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট)-এর আয়োজন করা হয়। স্বচ্ছতা নিয়ে প্রশ্ন ওঠায় ঠিক পরদিনই বাতিল করে দেওয়া হয় পরীক্ষাটি। শুক্রবার সেই পরীক্ষারই দিনক্ষণ ঘোষণা করেছে এনটিএ। পরীক্ষার জন্য নির্ধারিত ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে বিশদ বিজ্ঞপ্তি।

Advertisement

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ২১ অগস্ট থেকে ৪ সেপ্টেম্বরের মধ্যে দেশ জুড়ে ইউজিসি নেট পরীক্ষার আয়োজন করা হবে। কম্পিউটার বা সিবিটি মাধ্যমে নেওয়া হবে পরীক্ষাটি। এ বার মোট ৮৩টি বিষয়ের উপর নেওয়া হবে ইউজিসি নেট। পরীক্ষার্থীরা তাঁদের ‘এগজ়াম সিটি স্লিপ’ নির্ধারিত ওয়েবসাইট থেকে পরীক্ষার ১০ দিন আগে সংগ্রহ করতে পারবেন।

২১ অগস্ট থেকে ৪ সেপ্টেম্বর দু’টি অর্ধে পরীক্ষার আয়োজন করা হবে। প্রথমার্ধের পরীক্ষা চলবে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। অন্য দিকে, দ্বিতীয়ার্ধের পরীক্ষা হবে দুপুর ৩টে থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। উল্লেখ্য, ১৮ জুন ইউজিসি নেট-এর আয়োজন করা হয়েছিল ‘পেন অ্যান্ড পেপার’ বা লিখিত মাধ্যমে। রইল পরীক্ষার বিস্তারিত সময়সূচি—

Advertisement
  • ২১ অগস্ট— ইংরেজি, জাপানি, ইলেক্ট্রনিক সায়েন্স, পারফর্মিং আর্ট, স্প্যানিশ, রুশ-সহ অন্যান্য বিষয়।
  • ২২ অগস্ট— সোশ্যাল ওয়ার্ক, হোম সায়েন্স, মিউজ়িক, পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন, এডুকেশন-সহ অন্যান্য বিষয়।
  • ২৩ অগস্ট— বাংলা, কম্পিউটার সায়েন্স অ্যান্ড অ্যাপ্লিকেশন্স, কাশ্মীরি, সমাজবিদ্যা-সহ অন্যান্য বিষয়।
  • ২৬ অগস্ট— দর্শন, হিন্দি, নেপালি, মণিপুরি, অহমিয়া, সাঁওতালি-সহ অন্যান্য ভাষা।
  • ২৮ অগস্ট— পঞ্জাবি, অর্থনীতি, ডেভেলপমেন্ট স্টাডিজ়-সহ অন্যান্য বিষয়।
  • ২৯ অগস্ট— মৈথিলি, আরবি, জার্মান, ইতিহাস-সহ অন্যান্য বিষয়।
  • ৩০ অগস্ট— মনোবিদ্যা, ভাষাতত্ত্ব, নৃতত্ত্ব, ফরেন্সিক সায়েন্স-সহ অন্যান্য বিষয়।
  • ২ সেপ্টেম্বর— উর্দু, পরিবেশ বিজ্ঞান, লোকসাহিত্য, ফিজ়িক্যাল এডুকেশন-সহ অন্যান্য বিষয়।
  • ৩ সেপ্টেম্বর—কমার্স, লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স, মাস কমিউনিকেশন অ্যান্ড জার্নালিজ়ম, মানবীবিদ্যা-সহ অন্যান্য বিষয়।
  • ৪ সেপ্টেম্বর— রাষ্ট্রবিজ্ঞান, তুলনামূলক সাহিত্য, যোগ-সহ অন্যান্য বিষয়।

উল্লেখ্য, দেশের কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে অ্যাসিসট্যান্ট প্রফেসর নিয়োগ, জুনিয়র রিসার্চ ফেলোশিপ প্রদান এবং পিএইচডিতে ভর্তির যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা ইউজিসি নেট। প্রতি বছরই জুন এবং ডিসেম্বর মাসে দেশ জুড়ে এই পরীক্ষার আয়োজন করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement