IISWBM Admission 2024

এমবিএ-এইচআরএম করবেন? আইআইএসডব্লিউবিএম-এ শুরু পরের শিক্ষাবর্ষের জন্য আবেদন গ্রহণ

আগামী বছর জুলাই মাসের প্রথম সপ্তাহে কোর্সের ক্লাস শুরু হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ১৬:১৮
Share:

আইআইএসডব্লিউবিএম। সংগৃহীত ছবি।

হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট (এইচআরএম) নিয়ে পড়ার সুযোগ কলকাতা বিশ্ববিদ্যালয় স্বীকৃত প্রতিষ্ঠান ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সোশ্যাল ওয়েলফেয়ার অ্যান্ড বিজ়নেস ম্যানেজমেন্ট (আইআইএসডব্লিউবিএম) থেকে। সংশ্লিষ্ট বিষয়ে মাস্টার অফ বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) করার সুযোগ মিলবে। এই মর্মে সম্প্রতি সম্প্রতি প্রতিষ্ঠানের তরফে ইনফরমেশন ব্রোশিয়োর-সহ বিশদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। জানানো হয়েছে, ২০২৫-২৭ অর্থাৎ পরবর্তী শিক্ষাবর্ষে পড়ুয়াদের ভর্তির জন্য এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এর জন্য অনলাইন বা অফলাইনে আবেদন জানাতে পারবেন আগ্রহীরা।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের মাস্টার অফ বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন-হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট (এমবিএ-এইচআরএরএম/ এমএইচআরএম) কোর্সটি দু’বছরের এবং মোট চারটি সিমেস্টারে বিভক্ত। আগামী বছর জুলাই মাসের প্রথম সপ্তাহে কোর্সের ক্লাস শুরু হবে। কোর্স ফি ৬,৩০,০০০ টাকা।

প্রতিষ্ঠানের তরফে পড়ুয়াদের মূল্যায়ন করা হবে লিখিত পরীক্ষা, প্রজেক্ট ওয়ার্ক, ডিসার্টেশন এবং মৌখিক পরীক্ষার মাধ্যমে। কোর্স শেষে পড়ুয়াদের জন্য ‘প্লেসমেন্ট’ হবে প্রতিষ্ঠানের তরফে, যাতে অংশগ্রহণ করবে দেশের বিভিন্ন নামী সংস্থা।

Advertisement

কোর্সে ভর্তির আবেদন করার জন্য পড়ুয়াদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে আর্টস/ সায়েন্স/ কমার্স-এর যে কোনও বিষয়ে অনার্স বা মেজর নিয়ে স্নাতক হতে হবে। যাঁরা বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন/ কম্পিউটার অ্যাপ্লিকেশন/ আইন/ ইঞ্জিনিয়ারিং/ টেকনোলজি/ মেডিসিন সায়েন্স/ অন্যান্য পেশাদারি কোর্সে স্নাতক তাঁরাও আবেদন করতে পারবেন। প্রতি ক্ষেত্রেই ন্যূনতম নম্বর থাকতে হবে ৫০ শতাংশ। সংরক্ষিতদের জন্য ছাড় থাকবে।

সংশ্লিষ্ট কোর্সে পড়ুয়াদের ক্যাট (কমন অ্যাডমিশন টেস্ট)-এর নম্বরের ভিত্তিতে প্রাথমিক বাছাই করা হবে। এর পর গ্রুপ ডিসকাশন এবং ইন্টারভিউয়ের মাধ্যমে পড়ুয়াদের মেধা যাচাই করে কোর্সে ভর্তি নেওয়া হবে।

আগ্রহীদের মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ১৫০০ টাকা। এ ছাড়া অফলাইনেও আবেদন জানানো যাবে। আগামী ১৭ ডিসেম্বর আবেদনের শেষ দিন। এর পর গ্রুপ ডিসকাশন এবং ইন্টারভিউয়ের আয়োজন করা হবে পরের বছর মার্চ মাসে। এই বিষয়ে বাকি তথ্য প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement