CU Admission 2024

পলিমার সায়েন্স ও টেকনোলজিতে পিএইচডি করবেন? কলকাতা বিশ্ববিদ্যালয়ে শুরু রেজিস্ট্রেশন

পলিমার সায়েন্স এবং টেকনোলজিতে পিএইচডি-র জন্য মোট ৪০টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৬:২৯
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের পলিমার সায়েন্স এবং টেকনোলজি বিভাগে পিএইচডি-র সুযোগ। শনিবার এই মর্মে বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। জানানো হয়েছে, চলতি বছরের জন্য বিশ্ববিদ্যালয়ে সংশ্লিষ্ট বিভাগের তরফে পিএইচডি প্রোগ্রামে ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হচ্ছে। এর জন্য অনলাইনেই সম্পন্ন হবে রেজিস্ট্রেশন প্রক্রিয়া। যা শনিবার থেকেই শুরু হয়ে যাচ্ছে।

Advertisement

পলিমার সায়েন্স এবং টেকনোলজিতে পিএইচডি-র জন্য মোট ৪০টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। যোগ্যতা যাচাই করা হবে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। এমএসসি ডিগ্রির পাশাপাশি যাঁদের নেট/ গেট উত্তীর্ণ বা যাঁদের এমফিল ডিগ্রি রয়েছে, তাঁরা লিখিত পরীক্ষার ক্ষেত্রে ছাড় পাবেন। একই ভাবে, যাঁদের ইঞ্জিনিয়ারিং বা টেকনোলজিতে মাস্টার্স ডিগ্রি রয়েছে, তাঁদের ক্ষেত্রেও লিখিত পরীক্ষায় ছাড় থাকবে। শুধুমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমেই পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে। তবে এ সমস্ত ক্ষেত্রে স্নাতকোত্তরে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকা জরুরি।

পিএইচডি-তে আবেদন জানাতে আগ্রহীদের ইঞ্জিনিয়ারিং বা টেকনোলজির যে কোনও শাখায় ব্যাচেলর্স ডিগ্রি অথবা বিজ্ঞানের যে কোনও বিষয়ে মাস্টার্স ডিগ্রি থাকতে হবে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ে লিখিত পরীক্ষার আয়োজন করা হবে আগামী ৫ নভেম্বর দুপুর ৩টেয়। পরীক্ষার ফল ঘোষণা ঘোষণা করা হবে ৬ নভেম্বর। এর পর ১১ নভেম্বর দুপুর ১২টায় ইন্টারভিউয়ের আয়োজন করা হবে।

আগ্রহীদের এর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে হবে। পাশাপাশি, অনলাইনে আবেদনমূল্য বাবদ ১০০ টাকা জমা দিতে হবে। এই আবেদনমূল্যের রসিদও মেল মারফত পাঠাতে হবে। আগামী ৩০ অক্টোবর আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য মূল বিজ্ঞপ্তি থেকে দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement