CSIR CGCRI Recruitment 2024

যাদবপুরের কেন্দ্রীয় প্রতিষ্ঠানে গবেষক নিয়োগ, যোগ্যতা যাচাই ইন্টারভিউয়ের মাধ্যমে

নিযুক্ত ব্যক্তির পারিশ্রমিক হবে মাসে ৩৭ হাজার টাকা। এ ছাড়াও মিলবে বাড়িভাড়া বাবদ ভাতা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১৮:০৫
Share:

সিএসআইআর-সিজিসিআরআই। সংগৃহীত ছবি।

যাদবপুরের সেন্ট্রাল গ্লাস অ্যান্ড সেরামিক রিসার্চ ইনস্টিটিউট (সিজিসিআরআই) বা কেন্দ্রীয় কাচ এবং সেরামিক গবেষণা প্রতিষ্ঠানে গবেষণা প্রকল্পের জন্য কর্মী নিয়োগ করা হবে। সম্প্রতি এ সম্পর্কিত নিয়োগ-বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)-এর অধীনস্থ এই প্রতিষ্ঠানের তরফে। তাতে জানানো হয়েছে, আগ্রহীরা এর জন্য অনলাইনেই আবেদন করতে পারবেন।

Advertisement

প্রতিষ্ঠানের প্রকল্পটির সিএসআইআর-এর ফাস্ট ট্র্যাক ট্রান্সলেশন প্রজেক্টস (এফটিটি)-এর অর্থপুষ্ট। প্রকল্পে নিয়োগ হবে জুনিয়র রিসার্চ ফেলো পদে। শূন্যপদ রয়েছে একটি। সংশ্লিষ্ট পদে এক বছরের জন্য কর্মী নিয়োগ করা হবে। এর পর নিযুক্ত ব্যক্তির কাজ এবং ফান্ডিংয়ের উপর নির্ভর করে এই মেয়াদ বাড়িয়ে ২০২৬ সালের ৩১ মার্চ পর্যন্ত করা হতে পারে।

সংশ্লিষ্ট পদে আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে ২৮ বছরের মধ্যে। নিযুক্ত ব্যক্তির পারিশ্রমিক হবে মাসে ৩৭ হাজার টাকা। এ ছাড়াও মিলবে বাড়িভাড়া বাবদ ভাতা।

Advertisement

আবেদনকারীদের কেমিস্ট্রি বা মেটিরিয়াল সায়েন্সে এমএসসি অথবা মেটিরিয়াল সায়েন্স/ মেটালার্জিক্যাল অ্যান্ড মেটিরিয়ালস ইঞ্জিনিয়ারিং/ সেরামিক ইঞ্জিনিয়ারিং/ কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে বিই/ বিটেক/ এমই/ এমটেক থাকতে হবে। পাশাপাশি, সিএসআইআর নেট/ গেট বা জাতীয় স্তরের অন্য কোনও যোগ্যতা নির্ণায়ক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। যাঁদের গ্লাস/ সেরামিক্স/ মেটিরিয়ালস সায়েন্স প্রসেসিং সংক্রান্ত জ্ঞান রয়েছে, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

আগ্রহীদের এর জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত প্রয়োজনীয় নথি-সহ আবেদন জানাতে হবে। অনলাইনে আবেদনের শেষ দিন আগামী ২৫ অগস্ট। এর পর সংশ্লিষ্ট পদে অনলাইন বা অফলাইনে ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে কর্মী নিয়োগ করা হবে। ইন্টারভিউ হবে আগামী ২৭ অগস্ট। যাঁরা প্রতিষ্ঠানে সশরীরে উপস্থিত থেকে ইন্টারভিউ দিতে চান, তাঁদের আবেদনপত্র-সহ অন্যান্য প্রয়োজনীয় নথি নিয়ে সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টার মধ্যে প্রতিষ্ঠানে উপস্থিত হতে হবে। অন্য দিকে, যাঁরা অনলাইনে ইন্টারভিউ দিতে চান, তাঁদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে সে কথা জানিয়ে আগে থেকে মেল করতে হবে। নিয়োগের শর্তাবলি বিস্তারিত জানার জন্য প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement