CU Admission 2024

কলকাতা বিশ্ববিদ্যালয়ে বায়োকেমিস্ট্রিতে পিএইচডি-র সুযোগ, শুরু রেজিস্ট্রেশন প্রক্রিয়া

ভর্তির জন্য পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে বিশ্ববিদ্যালয় আয়োজিত লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৪ ১৬:৩০
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

বায়োকেমিস্ট্রি বা জৈব রসায়নে উচ্চতর শিক্ষালাভ করতে চাইলে এ বার খোঁজ নেওয়া যেতে পারে কলকাতা বিশ্বিদ্যালয়ে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের তরফে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়ে চলতি বছরের জন্য বায়োকেমিস্ট্রিতে পিএইচডি-র রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করা হয়েছে। এর জন্য আগ্রহী পড়ুয়াদের অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি বিভাগে পিএইচডি-র জন্য মোট ৩০টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। সরকারি নিয়ম মেনে এর মধ্যে কিছু আসন সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য রাখা হবে। ভর্তির জন্য পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে বিশ্ববিদ্যালয় আয়োজিত লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। ৫০ নম্বরের লিখিত পরীক্ষাটি হবে এমসিকিউ-ধর্মী প্রশ্নের উপর। পরীক্ষা চলবে দু’ঘণ্টা ধরে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণরাই এর পর ইন্টারভিউ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন। চূড়ান্ত মেধাতালিকা প্রস্তুত করা হবে ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই। এ ক্ষেত্রে উল্লেখ্য, যাঁরা জাতীয় স্তরের বিভিন্ন যোগ্যতা নির্ণায়ক পরীক্ষায় উত্তীর্ণ বা জাতীয় স্তরের কোনও ফেলোশিপ প্রাপক, তাঁদের ক্ষেত্রে শুধু মাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করা হবে। তাঁদের কোনও লিখিত পরীক্ষা দিতে হবে না।

ইউজিসি নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা থাকলে তবেই পিএইচডি-র জন্য আবেদন করতে পারবেন পড়ুয়ারা। এর জন্য আগ্রহীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত গুগল ফর্মের লিঙ্কে ক্লিক করে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ১০০ টাকা। আগামী ৩১ জুলাই আবেদনের শেষ দিন। এর পর বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে ৯ অগস্ট দুপুর ১২টায় লিখিত পরীক্ষার আয়োজন করা হবে। ওই দিনই বিকেল ৫টার পর ইন্টারভিউয়ের জন্য নির্বাচিত পড়ুয়াদের নাম ঘোষণা করা হবে। এর পর ১২ অগস্ট বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে ইন্টারভিউয়ের আয়োজন করা হবে। এই বিষয়ে বিশদে জানার জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে পারেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement