Advertisement
২১ অক্টোবর ২০২৪
Israel-Hamas Conflict

হামাস নেতা সিনওয়ারের গোপন আস্তানার ছবি প্রকাশ্যে আনল ইজ়রায়েল, ভিতরে রয়েছে কী কী?

গাজ়া ভূখণ্ডের দক্ষিণের শহর রাফায় একটি সুড়ঙ্গের ভিতর সিনওয়ার আশ্রয় নিয়েছিলেন বলে দাবি করেছে ইজ়রায়েলি সেনা। গত বৃহস্পতিবার তাদের হামলায় ওই হামাস নেতার মৃত্যু হয় বলে জানায় তারা।

(বাঁ দিকে) প্রাক্তন হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার। (ডান দিকে) গোপন সুড়ঙ্গ থেকে উদ্ধার হওয়া টাকা (ডান দিকে)।

(বাঁ দিকে) প্রাক্তন হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার। (ডান দিকে) গোপন সুড়ঙ্গ থেকে উদ্ধার হওয়া টাকা (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ১২:২১
Share: Save:

প্রাক্তন হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ারের গোপন আস্তানার ছবি প্রকাশ্যে আনল ইজ়রায়েল। গাজ়া ভূখণ্ডের দক্ষিণ প্রান্তবর্তী শহর রাফায় একটি সুড়ঙ্গের ভিতর সিনওয়ার আশ্রয় নিয়েছিলেন বলে দাবি করেছে ইজ়রায়েলি সেনা। গত বৃহস্পতিবার তাদের হামলায় ওই হামাস নেতার মৃত্যু হয় বলে জানায় তারা। এ বার সিনওয়ারের সেই গোপন আস্তানার ভিতরের ছবি প্রকাশ্যে আনল তারা।

অবশ্য শুধু ছবি নয়, একটি নাতিদীর্ঘ ভিডিয়ো ফুটেজও প্রকাশ করেছে বেঞ্জামিন নেতানিয়াহুর দেশ। দেখা যাচ্ছে সুড়ঙ্গের ভিতরে একটি সাজানো গোছানো বাঙ্কার। সেখানে রয়েছে আধুনিক ব্যবস্থাসম্পন্ন একাধিক স্নানঘর, একটি রান্নাঘর। রান্নাঘরে রয়েছে শরণার্থীদের সহায়তা প্রদানকারী রাষ্ট্রপুঞ্জের সংস্থা ‘ইউএন প্যালেস্টাইন রিফিউজি এজেন্সি’র স্টিকার লাগানো খাদ্যসামগ্রীর প্যাকেট। (যদিও এই ছবি এবং ভিডিয়ো ফুটেজের সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।)

এই ফুটেজ প্রকাশ্যে এনে ইজ়রায়েলের দাবি, দরিদ্র মানুষদের জন্য পাঠানো ত্রাণ সামগ্রী লুট করেছেন হামাস নেতারা। ইজ়রায়েলি সেনার আরও দাবি, সিনওয়ারের বাঙ্কারের ভিতর থেকে সুগন্ধি দ্রব্য, বিপুল পরিমাণ ইজ়রায়েলি মুদ্রা এবং বিস্ফোরক ও অস্ত্র উদ্ধার করা হয়েছে। ইজ়রায়েলি সেনার একটি সূত্রের খবর, ইজ়রায়েল-হামাস যুদ্ধ শুরুর পরেই গোপন আস্তানায় আশ্রয় নিয়েছিলেন সিনওয়ার। সেখানে বসেই তিনি হামাস যোদ্ধাদের প্রয়োজনীয় নির্দেশ দিচ্ছিলেন। সম্প্রতি ইজ়রায়েলি সেনা তাঁর গোপন আস্তানার খবর পেয়েছে, তা জানার পরই সেখান থেকে পালিয়ে একটি ভগ্নপ্রায় বাড়িতে আশ্রয় নেন সিনওয়ার। সেই বাড়়ি লক্ষ্য করে হামলা চালায় ইজ়রায়েল। মৃত্যু হয় সিনওয়ারের।

অন্য বিষয়গুলি:

Yahya Sinwar hamas Bunkers tunnel israel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE