Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Donald Trump Injured

ভাষণের মাঝে আচমকা কানে হাত দিয়ে মঞ্চে বসে পড়লেন ট্রাম্প! কী ঘটেছিল সভায়? প্রকাশ্যে ভিডিয়ো

আমেরিকার পেনসিলভেনিয়ার একটি সভায় ডোনাল্ড ট্রাম্প ভাষণ দেওয়ার সময়ে আচমকা গুলি চলে। পর পর তিনটি গুলির শব্দ শোনা যায়। কানে হাত দিয়ে মঞ্চে বসে পড়েন ট্রাম্প। তাঁর কান থেকে রক্ত পড়ছিল।

পেনসিলভেনিয়ার মঞ্চে ভাষণ দেওয়ার সময়ে আক্রান্ত ডোনাল্ড ট্রাম্প।

পেনসিলভেনিয়ার মঞ্চে ভাষণ দেওয়ার সময়ে আক্রান্ত ডোনাল্ড ট্রাম্প। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৪ ০৮:৪৪
Share: Save:

আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট তথা প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সভায় গুলি চলেছে। বন্দুকবাজের হানায় জখম হয়েছেন ট্রাম্প। তাঁর কান ঘেঁষে বেরিয়ে গিয়েছে গুলি। ভরা সভার মাঝে প্রথমে কানে হাত দিয়ে বসে পড়েন ট্রাম্প। নিজেই জানিয়েছেন, রক্ত দেখার পর বুঝতে পারেন, আসলে কী ঘটেছে।

শনিবার পেনসিলভেনিয়ায় ট্রাম্পের ওই সভায় ঠিক কী ঘটেছিল? একাধিক ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে। ভিডিয়োয় দেখা গিয়েছে, মঞ্চে দাঁড়িয়ে ভাষণ দিচ্ছেন ট্রাম্প। তাঁর আশপাশে প্রচুর সমর্থক জড়ো হয়েছেন। তাঁদের কারও কারও হাতে ট্রাম্পের সমর্থনে এবং প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে পোস্টার ধরা। হঠাৎ পর পর তিনটি গুলির শব্দ শোনা যায়। কথা বলতে বলতে আচমকা ডান কানে হাত দেন ট্রাম্প।

কিছু যে ঘটেছে, বুঝতে পেরে মুহূর্তে নিচু হয়ে বসে পড়েন পিছনে দাঁড়িয়ে থাকা সমর্থকেরা। সকলের চোখেমুখে তখন আতঙ্কের ছাপ। ট্রাম্প নিজেও কানে হাত দিয়েই বসে পড়েন। আচমকা আঘাতে কিছুটা যেন থতমত খেয়ে গিয়েছিলেন তিনি। সঙ্গে সঙ্গে তাঁর কাছে ছুটে যান তাঁর নিরাপত্তারক্ষীরা।

বেশ কিছু ক্ষণ বসেছিলেন ট্রাম্প। মঞ্চেই পোডিয়ামের আড়ালে তাঁকে ঘিরে দাঁড়িয়ে ছিলেন নিরাপত্তারক্ষীরা। কিছু ক্ষণ পরে তাঁকে ধরে আস্তে আস্তে তোলা হয়। ট্রাম্প উঠে দাঁড়ান। দেখা যায়, তাঁর ডান কান থেকে রক্ত গড়িয়ে পড়ছে। রক্ত লেগেছে মুখেও। মঞ্চ থেকে বেরিয়ে যাওয়ার সময়ে স্লোগান দিতে শুরু করেন ট্রাম্প। ডান হাতের মুঠি শক্ত করে উপরের দিকে ছুড়ে দিয়ে তাঁকে বলতে শোনা যায়, ‘ফাইট, ফাইট।’ (এই ভিডিয়োগুলির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)

আগামী ৫ নভেম্বর আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন। ট্রাম্প রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী। তারই প্রচারে সভা করছিলেন পেনসিলভেনিয়ায়। সেখানে বন্দুকবাজের এই হানা। সমাজমাধ্যমে ওই ঘটনাস্থলের একাধিক ছবিও ছড়িয়ে পড়েছে। তাতে দেখা গিয়েছে, ট্রাম্পকে সরিয়ে নিয়ে যাওয়ার পর মঞ্চে রক্ত লেগে রয়েছে।

ঘটনাস্থলেই হামলাকারীকে লক্ষ্য করে গুলি করেন নিরাপত্তারক্ষীরা। হোয়াইট হাউসের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, হামলাকারীর মৃত্যু হয়েছে। পাশাপাশি এই ঘটনায় সভায় উপস্থিত এক দর্শকেরও মৃত্যু হয়েছে। আরও দু’জন জখম।

ঘটনা প্রসঙ্গে ট্রাম্প পরে সমাজমাধ্যমে লিখেছেন, ‘‘আমাকে লক্ষ্য করে গুলি চালানো হয়েছিল। গুলি আমার কান ঘেঁষে বেরিয়ে গিয়েছে। গুলিতে ডান কানের উপরের দিকের চামড়া চিরে গিয়েছে।’’

ট্রাম্প আরও বলেন, ‘‘আমি সঙ্গে সঙ্গে বুঝতে পেরেছিলাম, কিছু একটা গোলমাল হয়েছে। কারণ, আমি একটা অদ্ভুত শব্দ শুনতে পেয়েছিলাম। তার পর কানে ধারালো কিছু অনুভব করেছিলাম। অনেকটা রক্ত বেরিয়ে যাওয়ার পর বুঝলাম, আসলে কী ঘটেছে। আমাদের দেশে যে এমনটা ঘটতে পারে, ভাবতেই পারি না। বন্দুকবাজ সম্পর্কে কিছু জানা যায়নি। তিনি নিহত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Donald Trump Gunshot Gunman Attack Pennsylvania
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE