Advertisement
১৮ মে ২০২৪
Israel-Hamas Conflict

‘বাইডেনের ভিয়েতনাম হবে ইজ়রায়েল’

গত ৭ অক্টোবর ইজ়রায়েল-হামাস সংঘাত শুরুর হওয়ার পরেই সরাসরি প্যালেস্টাইনের হামাসের পাশে দাঁড়ায় পশ্চিম এশিয়ার বেশ কয়েকটি সশস্ত্র সংগঠন। তার মধ্যে হুথিরা অন্যতম।

সেনেটর বার্নি স্যান্ডার্স।

সেনেটর বার্নি স্যান্ডার্স। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৫ মে ২০২৪ ০৫:২১
Share: Save:

ইজ়রায়েল নিয়ে ঢেঁকি গেলার মতো অবস্থায় পড়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। প্যালেস্টাইনের মুক্তির দাবিতে পথে নামছেন আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। শাস্তির মুখে পড়েও পিছু হটছেন না তাঁরা। ওই সমস্ত পড়ুয়ার পড়াশোনার ব্যবস্থা তারা করে দেবে বলে বার্তা দিয়েছে হুথি জঙ্গিরা। পড়ুয়া-বিক্ষোভ এবং ভিন্ দেশের যুদ্ধে প্রচুর খরচের প্রশ্নে ভোটের আগে সব মিলিয়ে বেশ বিপাকে বর্তমান প্রেসিডেন্ট। এর মধ্যে প্যালেস্টাইনপন্থীদের পাশে দাঁড়িয়ে সেনেটর বার্নি স্যান্ডার্স বলেছেন, ‘বাইডেনের ভিয়েতনাম’ হয়ে উঠতে পারে ইজ়রায়েল।

গত ৭ অক্টোবর ইজ়রায়েল-হামাস সংঘাত শুরুর হওয়ার পরেই সরাসরি প্যালেস্টাইনের হামাসের পাশে দাঁড়ায় পশ্চিম এশিয়ার বেশ কয়েকটি সশস্ত্র সংগঠন। তার মধ্যে হুথিরা অন্যতম। তারা লোহিত সাগরের আন্তর্জাতিক বাণিজ্যিক নৌপথে হামলা শুরু করে। গত কয়েক সপ্তাহে আমেরিকার নানা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন প্যালেস্টাইনপন্থী বিক্ষোভে দু’হাজারের বেশি গ্রেফতারি হয়েছে। শাস্তির মুখে পড়েছেন যে সব পড়ুয়া, তাঁদের জন্য ইয়েমেনের দরজা খোলা রয়েছে, বার্তা দিয়েছে হুথিরা। হুথি পরিচালিত সানা ইউনিভার্সিটির এক আধিকারিক বলেন, “প্যালেস্টাইনের পাশে দাঁড়িয়ে আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কৃত হয়েছেন যাঁরা, তাঁদের আন্তরিক ভাবে স্বাগত জানাচ্ছি। প্যালেস্টাইনের পাশে এই লড়াইয়ে যত রকম ভাবে থাকা সম্ভব, আমরা রয়েছি।” নির্দিষ্ট ইমেল-ঠিকানা দিয়ে সানা ইউনিভার্সিটির সঙ্গে যোগাযোগ করার জন্য আহ্বান জানান তিনি।

ভারমন্টের সেনেটর বার্নি স্যান্ডার্স আমেরিকার বিশ্ববিদ্যালয়-পড়ুয়াদের প্যালেস্টাইনপন্থী বিক্ষোভে সমর্থন জানিয়েছেন। একটি সাক্ষাৎকারে তিনি বাইডেনের তুলনা করেছেন প্রাক্তন প্রেসিডেন্ট লিন্ডন বি জনসনের সঙ্গে, যিনি ভিয়েতনাম যুদ্ধের সময়ে পড়ুয়া-বিক্ষোভের জেরে ১৯৬৮ সালে পুনর্নিবাচনে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন। এ বার ইজ়রায়েল নিয়ে তাঁর অবস্থানের জন্য যুব সম্প্রদায় ও ডেমোক্র্যাটদের বড় অংশের সমর্থন খুইয়ে বাইডেন হেরে যেতে পারেন আগামী নভেম্বর মাসের নির্বাচনে, বলছেন স্যান্ডার্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE