Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
India-China Conflict

‘পাথরে লিখে দিয়ে গেলেই চিনা ভূখণ্ড হয়ে যায় না’, অরুণাচলে দখলদারির অভিযোগ খারিজ রিজিজুর

রিজিজু সোমবার বলেন, ‘‘ভারতের জমিতে ঢুকে যদি তাঁদের ভূখণ্ড বলে লিখে রেখে যায়, তবে তা সত্যি হতে পারে না।’’

কেন্দ্রীয় মন্ত্রী কিরণ রিজিজু।

কেন্দ্রীয় মন্ত্রী কিরণ রিজিজু। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ২৩:৫০
Share: Save:

অরুণাচল প্রদেশে চিনা দখলদারির অভিযোগ খারিজ করলেন কেন্দ্রীয় মন্ত্রী কিরণ রিজিজু। ভারত ভূখণ্ডের ৬০ কিলোমিটার অভ্যন্তরে ঢুকে পড়ে চিনা ফৌজ শিবির বানিয়েছে বলে সম্প্রতি যে খবর প্রকাশ করা হয়েছে, তা সত্যি নয় বলে দাবি করেছেন তিনি।

রিজিজু সোমবার বলেন, ‘‘ভারতের জমিতে ঢুকে যদি তাঁদের ভূখণ্ড বলে লিখে রেখে যায়, তবে তা সত্যি হতে পারে না।’’ অরুণাচলের বিজেপি সাংসদ রিজিজু সংবাদ সংস্থা পিটিআই-কে বলেন, ‘‘চিন আমাদের জমি নিতে পারে না। প্রকৃত নিয়ন্ত্রণরেখার (এলএসি) অনির্ধারিত এলাকায় টহলে ‘ওভারল্যাপিং’ (দু’পক্ষই যাতায়াত করে)। তাদের স্থায়ী কিছু নির্মাণের অনুমতি দেওয়া হয় না। আমাদের পক্ষ থেকে কঠোর নজরদারি রয়েছে। অনির্ধারিত স্থানে শুধু চিহ্ন আঁকার মানে এই নয়, এলাকা দখল করা হয়েছে।’’

প্রসঙ্গত, অরুণাচলের অঞ্জো জেলার কাপাপু এলাকায় চিনা ক্যাম্পের খোঁজ মিলেছে বলে সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশিত হয়েছিল। স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে প্রকাশিত ওই রিপোর্টে দাবি করা হয়, কয়েক সপ্তাহ আগেই চিনা পিপল্‌স লিবারেশন আর্মি (পিএলএ)-র অনুপ্রবেশ ঘটেছে ওই এলাকায়। প্রসঙ্গত, এই অঞ্জো জেলার চাগলাগাম এলাকা থেকেই দু’বছর আগে নিখোঁজ হয়ে গিয়েছিলেন দুই ভাই। পরে জানা যায়, চিনা সেনা জোর করে ভারতীয় এলাকায় ঢুকে তাঁদের তুলে নিয়ে গিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India China India China Conflict Kiren Rijiju
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE