Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
News of the Day

নিট ও বন্ড: মোদী সরকারের অস্বস্তি বাড়বে না তো? চার বিধায়কের শপথ হবে কি? দিনভর আর কী নজরে

আগে বাংলাদেশের ৫৬ শতাংশ আসন সংরক্ষিত ছিল। ৪৪ শতাংশ আসনে মেধার ভিত্তিতে নিয়োগ হত। সুপ্রিম কোর্টের রায়ের পর এই ব্যবস্থা বদলে যাবে। মেধার ভিত্তিতে নিয়োগ হবে ৯৩ শতাংশ আসনে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ০৬:৫৯
Share: Save:

বাংলাদেশের সংরক্ষণ সংক্রান্ত মামলায় গতকাল রায় ঘোষণা করেছে সে দেশের সুপ্রিম কোর্ট। সংরক্ষণ সংস্কারের পক্ষেই রায় দিয়েছে আদালত। আগে বাংলাদেশের ৫৬ শতাংশ আসন সংরক্ষিত ছিল। ৪৪ শতাংশ আসনে মেধার ভিত্তিতে নিয়োগ হত। সুপ্রিম কোর্টের রায়ের পর এই ব্যবস্থা বদলে যাবে। মেধার ভিত্তিতে নিয়োগ হবে ৯৩ শতাংশ আসনে। বাকি সাত শতাংশ দেশের মুক্তিযোদ্ধাদের স্বজন, অনগ্রসর শ্রেণি এবং প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের মানুষের জন্য বরাদ্দ থাকবে। দ্রুত এই নির্দেশ অনুযায়ী বিবৃতি জারি করতে নির্দেশ দেওয়া হয়েছে বাংলাদেশ সরকারকে।

সুপ্রিম-রায়ের পর বাংলাদেশের পরিস্থিতি

সরকারি চাকরিতে সংরক্ষণ ব্যবস্থার সংস্কারের দাবিতে আন্দোলন চলছে বাংলাদেশে। গত কয়েক দিনে সেই আন্দোলনে হিংসা ছড়িয়েছে। পুলিশের সঙ্গে ছাত্র আন্দোলনকারীদের সংঘর্ষে প্রাণ গিয়েছে অন্তত ১৫১ জনের, জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি। পরিস্থিতি সামাল দিতে বাংলাদেশ জুড়ে কার্ফু জারি করে শেখ হাসিনার সরকার। নামানো হয় সেনা। এমনকি, দেখামাত্র গুলির নির্দেশ বাংলাদেশ সেনাবাহিনীকে দিয়েছিল সরকার। গত কয়েক দিনে আন্দোলনের ঝাঁজ যত বেড়েছে, বিক্ষোভকারীদের দাবির তালিকাও দীর্ঘ হয়েছে। তাই আদালতের রায়ের পর বাংলাদেশ শান্ত হয় কি না, সেটাই দেখার।

সুপ্রিম কোর্টে নিট মামলার শুনানি

৫ মে হয়েছিল ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা নিট। সেই নিয়ে দুর্নীতির অভিযোগ ওঠে। তদন্তে নেমে একাধিক ব্যক্তিকে গ্রেফতার করে সিবিআই। সুপ্রিম কোর্টে পরীক্ষা বাতিল, আবার পরীক্ষা, কোর্টের নির্দেশে তদন্তের আবেদন জানিয়ে মামলা হয়েছিল। ২২ জুলাই সেই মামলার আবার শুনানি।

রাজ্য বিধানসভার অধিবেশন

আজ থেকে শুরু হচ্ছে রাজ্য বিধানসভার অধিবেশন। প্রথম দিনে প্রথমে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের ঘরে সর্বদল বৈঠক হবে। তার পর স্পিকারের ঘরেই বসবে কার্যবিবরণী কমিটির বৈঠক। এর পর শুরু হবে অধিবেশনের কাজ। প্রথম দিন সাধারণত শোকপ্রস্তাবের পরেই অধিবেশনের কাজ শেষ হয়ে যায়। কিন্তু সদ্য উপনির্বাচনে জয়ী চার তৃণমূল বিধায়কের শপথ নিয়েও সিদ্ধান্ত হতে পারে বলেই মনে করা হচ্ছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নির্বাচনী বন্ড নিয়ে তদন্ত: আর্জি শুনবে সুপ্রিম কোর্ট

নির্বাচনী বন্ডের মাধ্যমে রাজনৈতিক দলগুলির মোটা টাকার অনুদান পাওয়ার খতিয়ান আগেই প্রকাশ্যে এসেছিল। নামপরিচয় গোপন রেখে অনুদান বা চাঁদা দেওয়ার এই ব্যবস্থাকে আগেই বাতিল করার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। কিন্তু এই বন্দোবস্তে আর্থিক অসঙ্গতি এবং অনিয়মের দিকটি খতিয়ে দেখতে শীর্ষ আদালতের নজরদারিতে তদন্ত করার আর্জি জানানো হয়েছে। সোমবার সেই আর্জিটি শুনবে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ।

সংসদে বাজেট অধিবেশন শুরু

আজ থেকে শুরু হচ্ছে সংসদের বাজেট অধিবেশন। গতকাল সংসদে সর্বদল বৈঠক ডেকেছিল সরকার পক্ষ। তৃণমূল ছাড়া সব বিরোধী দলই উপস্থিত ছিল সেই বৈঠকে। একাধিক বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে বলে খবর। বৈঠকে বিরোধীদের প্রস্তাব শোনে সরকার। আগামী ১২ অগস্ট পর্যন্ত চলবে অধিবেশন। মনে করা হচ্ছে, সোমবারই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আর্থিক সমীক্ষার রিপোর্ট পেশ করতে পারেন। এই অধিবেশনে অর্থবিল ছাড়াও আরও কয়েকটি বিল পেশ হতে পারে সংসদে।

রাজ্যে বৃষ্টি কেমন?

সোমবার থেকে দক্ষিণবঙ্গের আট জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া এবং বাঁকুড়ায় ভারী বৃষ্টি হতে পারে আজ। ভিজবে কলকাতাও। তবে আপাতত শহরে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আজ জলপাইগুড়ি ও কালিম্পঙে ভারী বৃষ্টি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE