Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Donald Trump Assassination Attempt

‘১৩ জুলাই আমার দিন’, ট্রাম্পকে গুলি করার আগে ১০ শব্দের পোস্ট করেন হামলাকারী সেই তরুণ

ট্রাম্পের উপর হামলার ছক আগে থেকেই কষে রেখেছিলেন টমাস ম্যাথু ক্রুকস। অনলাইনে সেই ইঙ্গিত দিয়ে একটি পোস্টও করেছিলেন তিনি। তাঁর ফোনে ট্রাম্পের ছবিও ছিল।

(বাঁ দিকে) সভায় গুলি চলার পর রক্তাক্ত ডোনাল্ড ট্রাম্প। হামলাকারী টমাস ম্যাথু ক্রুকস (ডান দিকে)।

(বাঁ দিকে) সভায় গুলি চলার পর রক্তাক্ত ডোনাল্ড ট্রাম্প। হামলাকারী টমাস ম্যাথু ক্রুকস (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ১৮:৩৯
Share: Save:

আমেরিকার পেনসিলভেনিয়ায় প্রাক্তন প্রেসিডেন্ট তথা প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সভায় গুলি চালিয়েছিলেন ২০ বছর বয়সি টমাস ম্যাথু ক্রুকস। সে দিনের ঘটনার জন্য আগে থেকেই পরিকল্পনা করে রেখেছিলেন তিনি। সমাজমাধ্যমে একটি পোস্টও করেছিলেন তার ইঙ্গিত দিয়ে। ঘটনার পর যার সঙ্গে বাস্তব মেলাতে পারছেন তদন্তকারীরা।

‘স্টিম’ নামের একটি জনপ্রিয় অনলাইন গেম প্ল্যাটফর্ম রয়েছে আমেরিকায়। ক্রুকস সেখানেই নিজের বক্তব্য জানিয়েছিলেন। ১০ শব্দে লিখেছিলেন, ‘’১৩ জুলাই হবে আমার দিন। কী হয়, শুধু দেখতে থাকুন।’’

ঘটনার দিনই আমেরিকার সিক্রেট সার্ভিসের গুলিতে মৃত্যু হয় ক্রুকসের। সরাসরি তাঁর মাথায় গুলি করা হয়েছিল। আমেরিকার গোয়েন্দা সংস্থা এফবিআই জানিয়েছে, ক্রুকস রিপাবলিকান হিসাবে নথিভুক্ত ছিলেন। তা সত্ত্বেও নিজের দলের নেতার উপর কেন এই হামলা, তা খতিয়ে দেখা হচ্ছে। ক্রুকসের ফোন ঘেঁটে দেখেছেন তদন্তকারীরা। সেখানে পাওয়া গিয়েছে ট্রাম্পের ছবি। শুধু তা-ই নয়, আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের একটি ছবিও পাওয়া গিয়েছে ওই ফোনে।

ক্রুকসের ফোনের ‘সার্চ হিস্ট্রি’ ঘেঁটে দেখা গিয়েছে, ট্রাম্পের পেনসিলভেনিয়ার সভার দিনক্ষণ জানার চেষ্টা করেছিলেন তিনি। সেই সংক্রান্ত একাধিক তথ্য সার্চ করেছিলেন। ক্রুকসের ব্যবহৃত কম্পিউটারও ঘেঁটে দেখা হচ্ছে। অনেক দিন ধরেই যে এই হামলার ছক তিনি কষছিলেন, তা স্পষ্ট।

রিপাবলিকান হিসাবে ক্রুকসের নাম নথিভুক্ত থাকলেও তাঁর রাজনৈতিক ভাবধারা সম্পর্কে নিশ্চিত হতে পারছেন না তদন্তকারীরা। এখনও সে বিষয়ে তদন্ত চলছে। আগামী নভেম্বরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। ক্রুকস এ বারই প্রথম ভোট দেওয়ার সুযোগ পেতেন।

তদন্তকারীরা জানিয়েছেন, ক্রুকসের কাছে দু’টি মোবাইল ছিল। একটি তিনি ঘটনাস্থলে নিয়ে গিয়েছিলেন। তাঁর পকেট থেকেই ওই মোবাইল পাওয়া গিয়েছিল। অন্য মোবাইলটি ছিল তাঁর বাড়িতে। দ্বিতীয় মোবাইলে মাত্র ২৭ জনের নম্বর রাখা ছিল বলে জানা গিয়েছে।

গত শনিবার পেনসিলভেনিয়ায় সভা করতে গিয়েছিলেন ট্রাম্প। আচমকা সেই সভায় গুলি চলে। ট্রাম্পের কান ঘেঁষে গুলি বেরিয়ে যায়। ডান কানের উপরের চামড়া ফুঁড়ে বেরিয়ে গিয়েছিল গুলি। সভার মাঝেই রক্ত ঝরতে দেখা যায়। ট্রাম্পকে ঘটনাস্থল থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয় দ্রুত। তবে তাঁর গুরুতর আঘাত লাগেনি। মঞ্চের ১১৯ মিটার দূরে একটি এক তলা বাড়ির ছাদ থেকে গুলি চালিয়েছিলেন ক্রুকস। তাঁকে বন্দুক নিয়ে ওই ছাদে উঠতে আগেই দেখা গিয়েছিল। পিছনে ধাওয়া করেছিলেন নিরাপত্তারক্ষীরা। তা সত্ত্বেও তিনটি গুলি চালান ক্রুকস। তার আঘাতে সভায় উপস্থিত এক জনের মৃত্যু হয়েছে। জখম হন দু’জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Donald Trump Assassination Attempt Pennsylvania
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE