Advertisement
১৭ অক্টোবর ২০২৪
Israel-Houthis Conflict

ইজ়রায়েলের পক্ষ নিয়ে কি এ বার যুদ্ধে আমেরিকা? ইয়েমেনে হুথি ডেরায় হানা বি-২ স্টেল্‌থ বোমারুর

গত অক্টোবরে গাজ়া ভূখণ্ডে ইজ়রায়েলি হামলা শুরুর পরে হুথি বাহিনী ইয়েমেন উপকূল থেকে ধারাবাহিক ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে লোহিত সাগরগামী বাণিজ্যিক জাহাজগুলির উপর।

বি-২ স্টেল্‌থ বম্বার।

বি-২ স্টেল্‌থ বম্বার। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১১:১২
Share: Save:

ইজ়রায়েলের পক্ষ নিয়ে কি এ বার সরাসরি যুদ্ধে নামতে চলেছে আমেরিকা? বুধবার পশ্চিম এশিয়া পড়শি আফ্রিকার দেশ ইয়েমেনের হুথি বিদ্রোহীদের ডেরায় পেন্টাগনের বোমারু বিমানের হামলার পর এই প্রশ্ন উঠে গেল।

জো বাইডেন সরকারের তরফে জানানো হয়েছে, বি-২ স্টেল্‌থ বোমারু বিমান উত্তর ইয়েমেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলের কিছু নির্দিষ্ট লক্ষ্যে আক্রমণ চালিয়েছে। প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন জানিয়েছেন, ইরানের মদতপুষ্ট শিয়া সশস্ত্র গোষ্ঠীর বিরুদ্ধে আক্রমণ জারি রাখা হবে বলে জানিয়েছেন। ঘটনাচক্রে, প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠী হামাস এবং লেবাননের শিয়া বাহিনী হিজ়বুল্লার পরে চলতি মাসের গোড়া থেকে তৃতীয় ‘হ’ অর্থাৎ হুথিদের বিরুদ্ধে ধারাবাহিক বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে ইজ়রায়েল।

গত অক্টোবরে গাজ়া ভূখণ্ডে ইজ়রায়েলি হামলা শুরুর পরে হুথি বাহিনী ইয়েমেন উপকূল থেকে ধারাবাহিক ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে লোহিত সাগরগামী বাণিজ্যিক জাহাজগুলির উপর। আক্রান্ত হয়েছে কয়েকটি ভারতীয় জাহাজও। পাশাপাশি, ইজ়রায়েল ভূখণ্ড নিশানা করেও ক্ষেপণাস্ত্র ছুড়ে চলেছে তারা। চলতি মাসেও হাইপারসনিক (শব্দের চেয়ে পাঁচ গুণ বা তার বেশি গতিসম্পন্ন) প্যালেস্টাইন-২ ক্ষেপণাস্ত্র দিয়ে ইজ়রায়েলে হামলা করেছিল তারা। সৌদি আরবের মদতপুষ্ট ইয়েমেনের সুন্নি মুসলিমগোষ্ঠীর সরকার শিয়া বিদ্রোহী গোষ্ঠী হুথিদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে। কিন্তু রাজধানী সানার উত্তরের বিভিন্ন অংশ এখনও হুথিদের নিয়ন্ত্রণে। ইরানের পাশাপাশি লেবাননের শিয়া গোষ্ঠী হিজ়বুল্লার থেকেও তারা অস্ত্রসাহায্য পায় বলে অভিযোগ।

অন্য বিষয়গুলি:

Houthis Yemen Yemen war US Air Force Pentagon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE