Advertisement
২২ সেপ্টেম্বর ২০২৪
Omicron

Omicron: ব্রিটেনে ওমিক্রনে মৃত্যু বেড়ে ১২, বিধিতে অনীহা বহালই

ডেল্টার পরে সার্স কোভ-২ ভাইরাসের যে স্ট্রেনটি বিশেষজ্ঞদের সবচেয়ে চিন্তায় ফেলেছে তা হল এই ওমিক্রন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২১ ০৬:০৮
Share: Save:

মাত্র ক’দিন আগেই বিশ্বের মধ্যে ওমিক্রনে প্রথম মৃত্যুর খবর শুনিয়ে সাড়া ফেলে দিয়েছিল ব্রিটেন। তার এক সপ্তাহ পেরোতে না পেরোতেই দেশের উপ-প্রধানমন্ত্রী ডমিনিক রাব সোমবার জানালেন, ব্রিটেনে ইতিমধ্যেই ১২ জনকে কেড়ে নিয়েছে ওমিক্রন।

কিন্তু পরিস্থিতি ধীরে ধীরে গুরুতর দিকে যাওয়া সত্ত্বেও বড়দিনের আগে বিশেষ বিধিনিষেধ বলবৎ বা কড়াকড়ি বাড়ানোর বিপক্ষে অবস্থান খোদ প্রশাসনেরই! ডমিনিক রাবকে এ নিয়ে প্রশ্ন করা হলে তাঁর সটান জবাব ছিল, ‘‘এ নিয়ে (কড়াকড়ি) আমি হলফ করে কিছু বলতে পারব না।’’

ডেল্টার পরে সার্স কোভ-২ ভাইরাসের যে স্ট্রেনটি বিশেষজ্ঞদের সবচেয়ে চিন্তায় ফেলেছে তা হল এই ওমিক্রন। হু হু করে বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়ছে স্ট্রেনটি। ইতিমধ্যেই প্রায় ৮৯টি দেশে এর খোঁজ মিলেছে। দক্ষিণ আফ্রিকা থেকে ছড়িয়ে পড়া এই স্ট্রেনটি এখন ব্রিটেনে সবচেয়ে বেশি ‘ডমিনেন্ট’ বা প্রভাবশালী স্ট্রেন হয়ে দাঁড়িয়েছে। রাব আরও জানান, ওমিক্রনে আক্রান্ত হয়ে বর্তমানে ১০৪ জন হাসপাতালে ভর্তি।

তা সত্ত্বেও পরিস্থিতির গুরুত্ব দিয়ে বড়দিনের আগে কোনও পদক্ষেপ করা থেকে বিরতই থাকছে প্রশাসন। যা কপালে ভাঁজ ফেলেছে বিশেষজ্ঞদের। মনে করা হচ্ছে, বড়দিন উদ্‌যাপনের আগে কোনও পদক্ষেপ নেওয়া হলে বরিস সরকারের রাজনৈতিক ভাবে কোণঠাসা হওয়া আটকানো যাবে না বলেই মত তাদের। গত সপ্তাহে বরিস করোনা বিধি বাড়ানোর প্রসঙ্গ তোলায় পার্লামেন্টের বরিসের বিরুদ্ধে সরব হন তাঁর দলের লোকেরাও!

ব্রিটেন হেলদোল না দেখালেও ওমিক্রনের চোখরাঙানির সামনে কড়াকড়ি বাড়াচ্ছে অন্যান্য ইউরোপীয় দেশগুলি। ইতিমধ্যেই চতুর্থ বারের জন্য লকডাউন ঘোষণা করেছে নেদারল্যান্ডস। কড়াকড়ি বাড়ানোর পক্ষে জার্মানিও। আয়াল্যান্ডে শুক্রবার থেকে বিভিন্ন বার এবং রেস্তরাঁ তাড়াতাড়ি বন্ধ করার নির্দেশ রয়েছে।

ওমিক্রন আতঙ্কের মাঝে এ বার আমেরিকা ও ইউরোপের ঝুঁকির তালিকায় থাকা দেশে যাওয়ার উপরে নিষেধাজ্ঞা জারি করতে চলেছে ইজ়রায়েল সরকার। প্রধানমন্ত্রী নাফতালি বেনেট এই প্রসঙ্গে জানান, তাঁর দেশ ইতিমধ্যেই অতিমারির পঞ্চম ঢেউয়ের মধ্যে দিয়ে যাচ্ছে। ওমিক্রনের খোঁজ মিলেছে তাইল্যান্ডেও। সোমবারই সে দেশের সরকারের তরফে জানানো হয়েছে, বিদেশ থেকে আসা বিমানযাত্রীদের জন্য বাধ্যতামূলক বিচ্ছিন্নবাসের কথা ফের ভাবা হচ্ছে। তবে এর ফলে দেশের পর্যটন শিল্পে বড় ধরনের প্রভাব পড়বে বলেও আশঙ্কা করা হচ্ছে।

এ দিকে, পরীক্ষামূলক ভাবে বুস্টার ডোজ় দেওয়া শুরু করল বাংলাদেশ। রবিবার ঢাকায় এর সূচনা করেছেন সে দেশের স্বাস্থ্যমন্ত্রী জ়াহিদ মালেক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Omicron England Coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE