Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Iran Israel Conflict

লেবাননে ইজ়রায়েলি হানা, মৃত অন্তত ৯, গাজ়ায় নিহত ১৫, পশ্চিম এশিয়ায় পরিস্থিতি আরও জটিল

পশ্চিম এশিয়ার পরিস্থিতি আরও জটিল হয়ে উঠছে। সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, হিজবুল্লার এক অস্ত্র ঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছে ইজ়রায়েল। সেই হামলায় দুই শিশু-সহ ন’জনের মৃত্যু হয়েছে।

গাজ়ায় ইজ়রায়েল বাহিনীর হামলা।

গাজ়ায় ইজ়রায়েল বাহিনীর হামলা। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ১৮:৫৯
Share: Save:

পশ্চিম এশিয়ায় যুদ্ধ পরিস্থিতি ক্রমেই জটিল হয়ে উঠছে। শনিবার ফের লেবাননের নাবাতিতে ইজ়রায়েলি হামলায় অন্তত ন’জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে রয়েছে দুই শিশুও। জখম হয়েছেন কমপক্ষে পাঁচ জন। সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, নাবাতিতে হিজবুল্লা গোষ্ঠীর অস্ত্র ঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছিল ইজ়রায়েলি বাহিনী।

এর পাশাপাশি গাজ়াতেও ইজ়রায়েলের হামলায় মৃত্যু হয়েছে অন্তত ১৫ জনের। মধ্য গাজ়ায় জ়ায়ায়েদা শহরে হামলার বিষয়ে অবশ্য ইজ়রায়েলের তরফে এখনও পর্যন্ত কিছু জানানো হয়নি। উল্লেখ্য, পশ্চিম এশিয়ায় ইজ়রায়েল-ইরান দ্বন্দ্বের আবহে একাধিক দেশে যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছে। লেবাননের হিজবুল্লা গোষ্ঠী, গাজ়ার হামাস গোষ্ঠী— এদের বকলমে নিয়ন্ত্রণ করে ইরানই।

সম্প্রতি ইরানের মাটিতে হামাস শীর্ষনেতা ইসমাইল হানিয়া এবং ইজ়রায়েলি হানায় হিজবুল্লার সশস্ত্র বাহিনীর শীর্ষ কমান্ডার নামেহ নাসেরের মৃত্যুতে পশ্চিম এশিয়ার পরিস্থিতি আরও তপ্ত হয়েছে। হামাস নেতার মৃত্যুর বদলা নেওয়ারও হুঁশিয়ারি দিয়ে রেখেছে ইরান। বড়সড় হামলার আশঙ্কা করছে ইজ়রায়েল। পশ্চিম এশিয়ায় সম্ভব্য যুদ্ধ পরিস্থিতিতে ইজ়রায়েলের পাশে দাঁড়াতে ইতিমধ্যে রণতরী পাঠিয়েছে আমেরিকা। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবারই জানিয়েছেন, গাজ়ায় সংঘর্ষবিরতি চুক্তির বিষয়ে তিনি আশাবাদী। পশ্চিম এশিয়ার কোনও শক্তি যাতে এই চুক্তি আটকানোর চেষ্টা না করে, সে কথাও বলেছেন বাইডেন।

প্রসঙ্গত, হামাস শীর্ষনেতার মৃত্যুর পর থেকেই ইরান বড়সড় কোনও হামলা চালাতে পারে বলে আশঙ্কায় রয়েছে ইজ়রায়েল। আমেরিকা-সহ অন্যান্য ‘বন্ধু রাষ্ট্র’গুলির সঙ্গে যোগাযোগ রাখছে ইজ়রায়েল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Iran Israel Conflict gaza israel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE