Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
S. Jaishankar

লাভরভের সঙ্গে কথা জয়শঙ্করের 

আসিয়ান-ভুক্ত দেশগুলির বিদেশমন্ত্রীদের বৈঠকে যোগ দিতে লাওসের রাজধানী ভিয়েনতিয়ানে পৌঁছে রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসলেন এস জয়শঙ্কর।

দক্ষিণ কোরিয়ার বিদেশমন্ত্রী চো তায়-উলের সঙ্গে বৈঠকে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। শুক্রবার লাওসের রাজধানী ভিয়েনতিয়ানে।

দক্ষিণ কোরিয়ার বিদেশমন্ত্রী চো তায়-উলের সঙ্গে বৈঠকে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। শুক্রবার লাওসের রাজধানী ভিয়েনতিয়ানে। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
ভিয়েনতিয়ান শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ০৮:৩০
Share: Save:

আসিয়ান-ভুক্ত দেশগুলির বিদেশমন্ত্রীদের বৈঠকে যোগ দিতে লাওসের রাজধানী ভিয়েনতিয়ানে পৌঁছে রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসলেন এস জয়শঙ্কর। ইউক্রেন যুদ্ধ এবং তার পরিপ্রেক্ষিতে রাশিয়ার উপরে চাপানো আন্তর্জাতিক নিষেধাজ্ঞার মধ্যেও এই শক্তিশালী দেশটির সঙ্গে কৌশলগত সুসম্পর্ক রেখে চলেছে ভারত। আন্তর্জাতিক বাজারের চেয়ে কম দামে রাশিয়ার থেকে অশোধিত তেল কেনার সুযোগ নিয়ে দেশীয় বাজারে জ্বালানি তেলের দাম স্থিতিশীল রাখতে পেরেছে মোদী সরকার। এর ফলে যুদ্ধের কারণে অন্য অনেক দেশের অর্থনীতিতে টালমাটাল পরিস্থিতি সৃষ্টি হলেও ভারত স্থিতিশীলতা ধরে রাখতে পেরেছে। সম্প্রতি রাষ্ট্রপুঞ্জে রাশিয়ার বিরুদ্ধে কয়েকটি নিন্দা-প্রস্তাবে ভোটদানে বিরত থেকেছে ভারত। এই পরিস্থিতিতে দুই বিদেশমন্ত্রীর আলোচনা ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ।

নিউ জ়িল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ব্রুনেই ও লাওসের বিদেশমন্ত্রীদের সঙ্গেও শুক্রবার দ্বিপাক্ষিক বৈঠকে বসেন জয়শঙ্কর। বিদেশ মন্ত্রক সূত্রে বলা হয়েছে, বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয়ের পাশাপাশি শিল্প ও কৃষি-প্রযুক্তি বিনিময় নিয়ে আলোচনা হয়েছে দেশগুলির
বিদেশমন্ত্রীদের সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

S jaishankar India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE