Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২৪
Russia Ukraine War

Russia Ukraine War: হামলা বাড়াতে পারে রাশিয়া, সতর্ক ইউক্রেন

হামলার আশঙ্কায় স্বাধীনতা দিবস উপলক্ষে সব রকম সাধারণ জমায়েতের উপরে নিষেধাজ্ঞা জারি করেছে ভলোদিমির জ়েলেনস্কি সরকার।

বুধবার ইউক্রেন-রাশিয়ার  সংঘর্ষ ছ’মাস পূর্ণ করছে।

বুধবার ইউক্রেন-রাশিয়ার  সংঘর্ষ ছ’মাস পূর্ণ করছে। ফাইল ছবি

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২২ ০৫:৫৬
Share: Save:

আর মাত্র এক দিন পরেই ইউক্রেনের স্বাধীনতা দিবস। ১৯৯১ সালে এই ২৪ অগস্টেই সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে বেরিয়ে এসে স্বাধীনতা ঘোষণা করেছিল ইউক্রেন। কাকতালীয় ভাবে, এ দিনই ইউক্রেন-রাশিয়ার সংঘর্ষ ছ’মাস পূর্ণ করছে। তবে অর্ধবর্ষ পার করেও যুদ্ধ থামার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। উল্টে আজ আমেরিকার গোয়েন্দা সংস্থার এক আধিকারিক বলেছেন, নতুন করে আরও শক্তিশালী হামলার তোড়জোড় শুরু করেছে রাশিয়া। এ বারে আক্রমণের লক্ষ্য হতে পারে প্রশাসনিক ভবন আর সরকারি পরিকাঠামোগুলি।

নাম প্রকাশে অনিচ্ছুক আমেরিকার ওই গোয়েন্দা কর্তার আশঙ্কা যে অমূলক নয়, তার প্রমাণ মিলেছে হাতেনাতে। আজই কিভে আমেরিকান দূতাবাসের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। তাতে ইউক্রেনে এখনও থেকে যাওয়া আমেরিকার নাগরিকদের দ্রুত সে দেশ ছাড়ার বার্তা দেওয়া হয়েছে। নির্দেশিকায় আরও বলা হয়েছে, ‘‘কোনও বিস্ফোরণের শব্দ বা সাইরেনের আওয়াজ শুনতে পেলে দ্রুত নিরাপদ স্থান বেছে নিন। আবাসনের সবচেয়ে নীচের তলায় আশ্রয় নিন। বাইরের দিকে উন্মুক্ত রয়েছে এমন দেওয়াল বা জানলার আশপাশ এড়িয়ে চলুন। সেই সময়ে ভিতরের ঘরের অভ্যন্তরীণ দেওয়াল ঘেঁষে আশ্রয় নিন। সমস্ত দরজা বন্ধ রাখুন।’’ আগামী দিনে রাশিয়া যে হামলার তীব্রতা বাড়াতে পারে সেই আশঙ্কা প্রকাশ করে সতর্কবার্তা জারি করেছে আমেরিকার বিদেশ মন্ত্রকও।

বিপদবার্তার মধ্যে আগামিকাল, বুধবার স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে কোনও বাহুল্য রাখছে না কিভ। হামলার আশঙ্কায় স্বাধীনতা দিবস উপলক্ষে সব রকম সাধারণ জমায়েতের উপরে নিষেধাজ্ঞা জারি করেছে ভলোদিমির জ়েলেনস্কি সরকার।

রাশিয়া-ইউক্রেন সংঘাতের জেরে জ়াপোরিজিয়া পরমাণু বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রকে ঘিরে যে ক্ষতির আশঙ্কা ঘনীভূত হয়েছে, সে বিষয়ে রবিবার ইউরোপীয় দেশগুলির রাষ্ট্রনায়কদের সঙ্গে কথা বলেছেন আমেরিকান প্রেসিডেন্ট জো বাইজেন। প্রশাসন সূত্রের খবর, জ়াপোরিজিয়ার নিরাপত্তা নিয়ে এ দিন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ, জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলৎজ়ের সঙ্গে আমেরিকার প্রেসিডেন্টের কথা হয়েছে। তবে আমেরিকার গোয়েন্দা দফতরের এক কর্তা জানান, জ়াপোরিজিয়ায় হামলা হতে পারে কি না, সে বিষয়ে এখনও কোনও তথ্য মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine War
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE