Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
G20 Summit 2023

জি২০ ভেস্তে দেওয়ার চেষ্টায় পশ্চিম: রাশিয়া

গত বছর ইন্দোনেশিয়ার বালিতেও জি২০ সম্মেলনে যৌথ বিবৃতি নিয়ে এমন জটিলতা হয়েছিল। সে বার রাশিয়া ও চিনের আপত্তির মুখে ভারতের মধ্যস্থতায় বয়ানের ভাষায় বদল আনা হয়।

An image of G20 Summit

মস্কোর নিশানা আমেরিকা, ইওরোপীয় ইউনিয়ন এবং জি৭ গোষ্ঠীভুক্ত দেশগুলির দিকে। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:৩৫
Share: Save:

পশ্চিমের দেশগুলির বিরুদ্ধে জি২০-র অর্থমন্ত্রীদের বৈঠক ভেস্তে দেওয়ার চেষ্টার অভিযোগ আনল রাশিয়া। শনিবার বেঙ্গালুরুতে জি২০ সম্মেলনে দু’দিনের বৈঠকের শেষে অর্থমন্ত্রীরা আন্তর্জাতিক অর্থনীতি নিয়ে একটি যৌথ বিবৃতিতে ঐকমত্যে পৌঁছতে পারেননি। ইউক্রেন-প্রশ্নে বিবৃতির দু’টি অনুচ্ছেদে আপত্তি জানিয়েছিল রাশিয়া ও চিন। রুশ অর্থমন্ত্রী বলেছেন, ‘‘আমাদের আক্ষেপ, পশ্চিমের দেশগুলি মিলে জি২০ সম্মেলনের কাজকর্মের স্থিতিশীলতা নষ্ট করছে... রাশিয়া-বিরোধী নীতিতে চলে।’’

মস্কোর নিশানা আমেরিকা, ইওরোপীয় ইউনিয়ন এবং জি৭ গোষ্ঠীভুক্ত দেশগুলির দিকে। বলা হয়েছে, ‘যৌথ সিদ্ধান্ত’ নেওয়ার ক্ষেত্রে পশ্চিমের দেশগুলির ‘ফরমান’ চাপিয়ে দেওয়াটা ‘স্পষ্ট হুমকি’। লক্ষ্যটাই হল, ইউক্রেন-বিবাদের ব্যাপারে যৌথ বিবৃতির নামে দল-পাকানো আর চরম-হুঁশিয়ারি দেওয়ার চেষ্টা। ‘বিশ্বে ক্ষমতার বহুকেন্দ্রিকতার কঠোর-বাস্তবতা’ মেনে ‘ধংসাত্মক নীতি’ থেকে যত দ্রুত সম্ভব নিবৃত্ত হওয়ার বার্তা দিয়েছে রাশিয়া। বলেছে, ‘‘নিরাপত্তার পরিসরে নাক না-গলিয়ে জি২০-র অর্থনৈতিক মঞ্চ থাকাই উচিত।’’

গত বছর ইন্দোনেশিয়ার বালিতেও জি২০ সম্মেলনে যৌথ বিবৃতি নিয়ে এমন জটিলতা হয়েছিল। সে বার রাশিয়া ও চিনের আপত্তির মুখে ভারতের মধ্যস্থতায় বয়ানের ভাষায় বদল আনা হয়। এ বার বিবৃতিতে ঐকমত্যে পৌঁছতে না-পারায় সভাপতি হিসাবে ভারত একটি ‘চেয়ার্স সামারি’ প্রকাশ করেছে। বলা হয়েছে, ‘অধিকাংশ সদস্য কঠোর ভাবে নিন্দা করেছেন’, তবে বিবাদ-পরিস্থিতি নিয়ে ‘ভিন্ন মূল্যায়নও’ রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

G20 Summit 2023 Russia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE