Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
R G Kar Hospital Incident

আমেরিকা থেকে অস্ট্রেলিয়া, জার্মানি থেকে জাম্বিয়া, বিশ্ব জুড়ে স্লোগান-পোস্টারে প্রতিবাদ আরজি কর-কাণ্ডের

আরজি করের নির্যাতিতার বিচারের দাবিতে নানা বিক্ষোভ কর্মসূচি চলছে রাজ্য জুড়ে। রবিবার রাতেও রয়েছে ‘রাত দখল’ কর্মসূচি। সেই কর্মসূচিতে পা মেলাল গোটা বিশ্ব।

তাইওয়ানের সিঞ্চু শহরে প্রতিবাদ।

তাইওয়ানের সিঞ্চু শহরে প্রতিবাদ। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ২৩:২৭
Share: Save:

আরজি কর মেডিক্যাল কলেজ এবং হাসপাতালে মহিলা চিকিৎসকের ধর্ষণ এবং খুনের ঘটনার ৩০ দিন পরেও বিচার এখনও অধরা। ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে এক সিভিক ভলান্টিয়ার ছাড়া আর কেউ গ্রেফতার হননি এখনও পর্যন্ত। কলকাতা হাই কোর্টের নির্দেশে তদন্তের ভার এখন সিবিআইয়ের হাতে। সুপ্রিম কোর্টে দায়ের হয়েছে স্বতঃপ্রণোদিত মামলা। ৯ সেপ্টেম্বর শীর্ষ আদালতে তদন্তের রিপোর্ট জমা দেবে সিবিআই। আরজি করের নির্যাতিতার বিচারের দাবিতে নানা বিক্ষোভ কর্মসূচি চলছে রাজ্য জুড়ে। রবিবার রাতেও রয়েছে ‘রাত দখল’ কর্মসূচি। সেই কর্মসূচিতে পা মেলাল গোটা বিশ্ব।

প্রতিবাদের আওয়াজ উঠেছে বিদেশের মাটিতেও। বিভিন্ন দেশে সেখানকার স্থানীয় সময় বিকেল ৫টায় আরজি কর-কাণ্ডের প্রতিবাদে কর্মসূচি পালন করা হচ্ছে। তাইওয়ানের সিঞ্চু শহরে প্রতিবাদ কর্মসূচি পালন করছেন সেখানকার প্রবাসী ভারতীয়রা। প্ল্যাকার্ড হাতে দাঁড়িয়ে তাঁদের দাবি, এই ঘৃণ্য ঘটনার বিচার চাই, জাস্টিস ফর আরজি কর।

দিল্লির চিত্তরঞ্জন পার্কে মোমবাতি জ্বালিয়ে প্রতিবাদ।

দিল্লির চিত্তরঞ্জন পার্কে মোমবাতি জ্বালিয়ে প্রতিবাদ। —নিজস্ব চিত্র।

তাইওয়ান বাদে আরজি করের বিচারের দাবিতে আমেরিকার আটলান্টা, ডাবলিন, সান দিয়েগো, বস্টন, হিউস্টন, আইওয়া, মিনেয়াপোলিস, নিউ ইয়র্ক, সিয়াটল, ট্যাম্পা, ভার্জিনিয়া-সহ নানা শহরে প্রতিবাদ কর্মসূচি পালন করা হবে। ব্রিটেনের বেলফাস্ট, বার্মিংহাম, কার্ডিফ কেমব্রিজ, এডিনবরা, লিডস, লেস্টার, ম্যানচেস্টার-সহ নানা শহর ছাড়াও আয়ারল্যান্ড, কানাডা, সাউথ আফ্রিকা, জার্মানি, জাম্বিয়া, নেদারল্যান্ডস, সুইৎজ়ারল্যান্ড, সুইডেন, চেক প্রজাতন্ত্র, স্পেন, জাপান, অস্ট্রেলিয়া নিউ জ়িল্যান্ডেও পালন করা হচ্ছে প্রতিবাদ কর্মসূচি।

ম্যানচেস্টারের সেন্ট পিটার্স স্কোয়্যারে প্রতিবাদ।

ম্যানচেস্টারের সেন্ট পিটার্স স্কোয়্যারে প্রতিবাদ। ছবি: জয়জিত দাশ।

রবিবার রাতে কলকাতা এবং শহরতলির নানা প্রান্তে নানা ভাবে মানুষ প্রতিবাদ জানাচ্ছেন। কেউ রাস্তা আটকে বিক্ষোভ দেখাচ্ছেন, কেউ মিছিল করছেন, কেউ আবার কালো বেলুন উড়িয়ে প্রতিবাদ জানিয়ে চাইছেন বিচার। সোদপুর থেকে শ্যামবাজার পর্যন্ত দীর্ঘ ১৫ কিলোমিটার লম্বা মানবশৃঙ্খল তৈরি করা হয়েছে। এর পাশাপাশি জেলাতেও চলছে প্রতিবাদ কর্মসূচি।

আরজি কর-কাণ্ডের বিচারের দাবিতে কর্মসূচি পালন করা হয়েছে রাজধানী দিল্লিতেও। রবিবার সন্ধ্যা সাড়ে ৬টা থেকে দিল্লির চিত্তরঞ্জন পার্ক (সিআর পার্ক) এলাকায় মোমবাতি জ্বালিয়ে নির্যাতিতার বিচারের দাবিতে প্রতিবাদ জানানো হয়। এ ছাড়াও সাবিত্রী সিনেমা হল থেকে সিআর পার্ক মার্কেট-২ পর্যন্ত মানবশৃঙ্খলও তৈরি করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE