Advertisement
২৪ সেপ্টেম্বর ২০২৪
Modi-Abbas Meeting

আব্বাসকে মোদীর বার্তা, পাশে আছি

গত বছর গাজ়া ভূখণ্ডে অবিলম্বে যুদ্ধবিরতির যে প্রস্তাব রাষ্ট্রপুঞ্জে আনা হয়েছিল, তার পক্ষে ১২০টি সদস্য রাষ্ট্র ভোট দিলেও, ভোটদানে বিরত ছিল মোদী সরকার।

নিউ ইয়র্কে প্যালেস্টাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নিউ ইয়র্কে প্যালেস্টাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ০৮:২৪
Share: Save:

যুদ্ধবিধ্বস্ত গাজ়া নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার আমেরিকায় প্যালেস্টাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠকে তিনি জানান, গাজ়ায় শান্তি এবং স্থিতিশীল পরিস্থিতি ফেরাতে ভারত সব সময় পাশে আছে। সমাজমাধ্যমে আব্বাসের সঙ্গে বৈঠকের কথা জানিয়ে মোদী লেখেন, ‘‘প্যালেস্টাইনের জনগণের সঙ্গে দীর্ঘস্থায়ী বন্ধুত্বকে আরও জোরদার করার বিষয়ে কথা হয়েছে সে দেশের প্রেসিডেন্টের সঙ্গে।’’ বর্তমানে মোদী নিউ ইয়র্কে রয়েছেন। কোয়াড বৈঠকে যোগ দিতে আমেরিকায় গিয়েছেন তিনি। বৈঠকের পর একাধিক রাষ্ট্রনেতার সঙ্গে সাক্ষাৎ হয়েছে তাঁর।

গত বছর গাজ়া ভূখণ্ডে অবিলম্বে যুদ্ধবিরতির যে প্রস্তাব রাষ্ট্রপুঞ্জে আনা হয়েছিল, তার পক্ষে ১২০টি সদস্য রাষ্ট্র ভোট দিলেও, ভোটদানে বিরত ছিল মোদী সরকার। হামাসের সন্ত্রাসবাদের কড়া নিন্দা করে পরে বিদেশমন্ত্রী বলেছিলেন, ভারত সন্ত্রাসবাদের বিরুদ্ধে কঠোর অবস্থান নেয়, কারণ তারা ভুক্তভোগী। গত সপ্তাহেও রাষ্ট্রপুঞ্জে ইজ়রায়েলের দখলদারির বিরুদ্ধে প্রস্তাব নেওয়া হলে ভারত তাতে ভোট দেয়নি। কিন্তু পাশাপাশি নয়াদিল্লি ক্রমশ ‘একপেশে’ অবস্থান থেকে সরে গিয়ে সূক্ষ্ম ভাবে ইজ়রায়েল-প্যালেস্টাইন প্রশ্নে ভারসাম্যের পথে আসছে, এমনটাই মনে করছে কূটনৈতিক শিবির।

রাষ্ট্রপুঞ্জে গত বছরের ভোটাভুটির পর জেনেভা পরিষদে ভারতের স্থায়ী প্রতিনিধি অরিন্দম বাগচী বলেছিলেন, “ভারত প্যালেস্টাইনের মানুষকে সহায়তা করবে দ্বিপাক্ষিক উন্নয়নমূলক অংশীদারির মাধ্যমে। সেই সঙ্গে মানবিক সমর্থনও চালিয়ে যাবে।” একই সঙ্গে পুরনো অবস্থানের প্রতিধ্বনি করে তিনি বলেছিলেন, “প্যালেস্টাইন-সঙ্কটে দ্বিরাষ্ট্রিক সমাধানকে ভারত সমর্থন করে। আর কোনও উপায় নেই। এই সমাধানের পথে যা যা প্রতিবন্ধকতা রয়েছে এখনই তার মোকাবিলা করা প্রয়োজন। নয়তো জট ছাড়বে না।” আব্বাসের সঙ্গে বৈঠকে মোদী এই মানবিক সমর্থনের দিকটিই তুলে ধরলেন বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi Mahmoud Abbas India palestine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE