Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Imran Khan

‘পাঁচ ঘণ্টার মধ্যে দেশ ছাড়ুন!’ ইমরানের খোঁজে গিয়ে পাকিস্তান থেকে নির্বাসিত ব্রিটিশ সাংবাদিক

প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খান এখন আদিয়ালার কারাগারে বন্দি। তাঁর সাক্ষাৎকার নিতেই পাকিস্তান এসেছিলেন ওই সাংবাদিক।

(বাঁ দিকে) ইমরান খান। নির্বাসিত ব্রিটিশ সাংবাদিক চার্লস গ্লাস (ডান দিকে)।

(বাঁ দিকে) ইমরান খান। নির্বাসিত ব্রিটিশ সাংবাদিক চার্লস গ্লাস (ডান দিকে)। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ১৪:৪৮
Share: Save:

কারাবন্দি প্রাক্তন পাক-প্রধানমন্ত্রী ইমরান খানের খোঁজে আসা ব্রিটিশ-আমেরিকান লেখক ও সাংবাদিক চার্লস গ্লাসকে পাঁচ ঘণ্টার মধ্যে দেশ ছাড়তে বলল পাকিস্তান। বুধবারই ওই সাংবাদিকের ভিসা বাতিল করা হয়েছে, এবং দেশ ছাড়ার জন্য তাঁকে বিকাল পাঁচটা পর্যন্ত সময় দেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

প্রাক্তন পাক প্রধানমন্ত্রী এখন আদিয়ালার কারাগারে বন্দি। তাঁর সাক্ষাৎকার নিতেই পাকিস্তান এসেছিলেন চার্লস। জানা গিয়েছে, পাক সাংবাদিক জাহিদ হুসেনের বাড়িতে উঠেছিলেন বিদেশি ওই সাংবাদিক। বুধবার যখন তাঁকে অবিলম্বে দেশ ছাড়ার নির্দেশ দেওয়া হয়, তখনও তিনি সেখানেই ছিলেন। সূত্রের খবর, বুধবার দুপুরে পুলিশের একটি বড় দল চার্লসের খোঁজে জাহিদের বাড়ি পৌঁছয়। তখনই চার্লসকে জানানো হয়, তাঁর ভিসা বাতিল করা হয়েছে। এর পরে প্রায় এক ঘণ্টা তর্কের পর শেষমেশ তাঁকে আগামী পাঁচ ঘণ্টার মধ্যে পাকিস্তান ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেয় পুলিশ।

চার্লসের কিছু জিনিসপত্র হোটেলে রয়ে গিয়েছিল। তা ছাড়া এত তাড়াতাড়ি বিমানের টিকিট বুক করাও সম্ভব ছিল না। পুলিশের তরফেই তাঁকে জানানো হয়, বিকাল ৪টেয় আবুধাবি যাওয়ার একটি বিমান রয়েছে। এ ছাড়াও তাঁকে জিনিসপত্র গুছিয়ে নেওয়ার জন্য পুলিশের গাড়িতেই হোটেলে পৌঁছে দেওয়া হয়।

চার্লসের বয়স প্রায় ৭৪ ছুঁইছুঁই। সাংবাদিকতার পাশাপাশি লেখালেখি এবং প্রকাশনার কাজ সামলান তিনি। দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং পশ্চিম এশিয়া নিয়ে তাঁর গবেষণামূলক নানা কাজ রয়েছে। নিউজ় উইক, এবিসি টিভি এবং দ্য টেলিগ্রাফের মতো বহু সংবাদমাধ্যমে কাজ করেছেন চার্লস। বর্তমানে এক জন স্বাধীন সাংবাদিক হিসাবে কাজ করে চলেছেন তিনি।

চার্লসের নির্বাসনের ঘটনাটি প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সহযোগী শাহজাদ আকবর বৃহস্পতিবার সমাজমাধ্যমে ভাগ করে নিয়েছেন। ইমরান বর্তমানে রাওয়ালপিণ্ডির আদিয়ালা জেলে রয়েছেন। গত বছর আগস্টে দুর্নীতির অভিযোগে গ্রেফতার হন তিনি। সেই থেকে জেলের চার দেওয়ালের কড়া নিরাপত্তায় রয়েছেন তিনি। তাঁর বিরুদ্ধে প্রায় ২০০টি মামলা দায়ের হয়েছে। তার মধ্যে বেশ কয়েকটি মামলায় দোষী সাব্যস্তও হয়েছেন ইমরান। তোষাখানা এবং ইসলাম-বিরোধী বিবাহ মামলায় ইমরানের স্ত্রী বুশরাও রয়েছেন জেলে। ইসলাম আইনে বিবাহবিচ্ছেদের চার মাস পেরোনোর পরেই দ্বিতীয় বিয়ে করতে পারেন মহিলারা। বুশরা সেই আইনই ভেঙেছেন বলে অভিযোগ। এ ছাড়া, সম্প্রতি ইমরানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফকেও (পিটিআই) আনুষ্ঠানিক ভাবে ‘নিষিদ্ধ’ ঘোষণা করেছে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সরকার। চলতি সপ্তাহের শুরু থেকেই দলের সদর দফতরে হানা দিয়ে আটক করা হচ্ছে নেতানেত্রীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Imran Khan Pakistan Pakistan PM PTI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE