Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Sheikh Hasina

হাসিনার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালে আবার অভিযোগ, এ বারও করলেন আন্দোলনে নিহতের বাবা

বাংলাদেশের সংবাদমাধ্যম ‘প্রথম আলো’ জানিয়েছে, নিহত ছাত্রের বাবার অভিযোগ গৃহীত হয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালে। আইন মেনে অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত শুরুর নির্দেশ দেওয়া হয়েছে।

শেখ হাসিনা।

শেখ হাসিনা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ২৩:৩৮
Share: Save:

বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তাঁর দল আওয়ামী লীগের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালে আরও একটি মামলা দায়ের হল। ‘গণহত্যা এবং মানবতা বিরোধী অপরাধ’-এর অভিযোগে বৃহস্পতিবার এই মামলা দায়ের করেছেন আন্দোলনে নিহত ছাত্র মহম্মদ মেহেদীর বাবা মহম্মদ সানাউল্লাহ। শুধু হাসিনা নন, তাঁর সরকারের মন্ত্রী, দল আওয়ামী লীগ এবং তার বিভিন্ন সংগঠনের নামে অভিযোগ করা হয়েছে। এর আগে বুধবারও আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালে হাসিনার বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে।

বাংলাদেশের সংবাদমাধ্যম ‘প্রথম আলো’ জানিয়েছে, নিহত ছাত্রের বাবার অভিযোগ গৃহীত হয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালে। আইন মেনে অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত শুরুর নির্দেশ দেওয়া হয়েছে। এই আদালতে হাসিনার বিরুদ্ধে দায়ের হওয়া দু’টি অভিযোগ মিলিয়ে তদন্ত করা হবে। বৃহস্পতিবার যে অভিযোগ দায়ের করা হয়েছে, তা গত ২০ জুলাইয়ের ঘটনার পরিপ্রেক্ষিতে।

বুধবার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নিহত নেতা আরিফ আহমেদ সিয়ামের বাবা মহম্মদ বুলবুল কবিরের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী গাজি এমএইচ তামিম আবেদনটি দাখিল করেন। ঢাকায় ট্রাইব্যুনালের আঞ্চলিক দফতরে অভিযুক্তদের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আইন অনুযায়ী তদন্ত করে প্রয়োজনীয় পদক্ষেপের আবেদন জানিয়েছেন তামিম। আবেদনে ঘটনার স্থান হিসেবে ‘সমগ্র বাংলাদেশ’ উল্লেখ করা হয়েছে। ১৫ জুলাই থেকে ৫ অগস্ট পর্যন্ত বিভিন্ন তারিখে নিহত আন্দোলনকারীদের কথা উল্লেখ করা হয়েছে আবেদনে। হাসিনার পাশাপাশি তাঁর মন্ত্রিসভার সদস্য, উচ্চপদস্থ পুলিশ আধিকারিক এবং আওয়ামী লীগ ও তার ছাত্র-যুব শাখার নেতাদের ‘অভিযুক্ত’ হিসাবে চিহ্নিত করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE