Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Kim Jong Un

‘শত্রুকে ধুলোয় মিশিয়ে দিতে প্রস্তুত’ উত্তর কোরিয়ার সামরিক বাহিনী! অপেক্ষা কিম জংয়ের অঙ্গুলিহেলনের

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে শনিবার বৈঠক করেন সে দেশের সামরিক বাহিনীর দুই শীর্ষ আধিকারিক। ওই বৈঠকেই কিমকে এ বিষয়ে দুই বাহিনীর শীর্ষ কর্তা আশ্বস্ত করেছেন বলে দাবি রাষ্ট্র-নিয়ন্ত্রিত সংবাদ মাধ্যমে।

North Korea claims they are ready to completely destroy enemies dgtl

কিম জং উন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ১৬:৩২
Share: Save:

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন নির্দেশ দিলে শত্রুকে ধুলোয় মিশিয়ে দিতে প্রস্তুত সে দেশের সামরিক বাহিনী। রবিবার উত্তর কোরিয়ার রাষ্ট্র-নিয়ন্ত্রিত সংবাদ মাধ্যমকে উদ্ধৃত করে এই তথ্য প্রকাশ করেছে সংবাদ সংস্থা রয়টার্স। শনিবার কোরিয়ান যুদ্ধের ৭১তম বর্ষপূর্তি পালিত হয় উত্তর কোরিয়া। সেই অনুষ্ঠানে সর্বোচ্চ নেতা কিম ছাড়াও উপস্থিত ছিলেন উত্তর কোরিয়ার সেনাবাহিনীর কর্নেল রি উন রিয়ং এবং নৌসেনার লেফটেন্যান্ট কমান্ডার ইউ কিয়ং সং। রাষ্ট্র-নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম কেসিএনএ-তে প্রকাশ, দক্ষিণ কোরিয়া ও আমেরিকার বিরুদ্ধে উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান ঘৃণার প্রসঙ্গে আলোচনার সময়েই বৈঠকে ওই মন্তব্য করেন সেনা কর্নেল এবং নৌসেনার লেফটেন্যান্ট কমান্ডার।

শনিবার কিমের সঙ্গে বৈঠকে উত্তর কোরিয়ার দুই সামরিক বাহিনীর শীর্ষ আধিকারিক কাঠগড়ায় তুলেছেন আমেরিকা ও দক্ষিণ কোরিয়াকে। এই দুই দেশ পরমাণু যুদ্ধে উস্কানি দিচ্ছে বলে অভিযোগ উত্তর কোরিয়ার দুই সামরিক বাহিনীর শীর্ষ কর্তার। তাঁরা বলেন, “সর্বোচ্চ নেতা কিম জং নির্দেশ দিলেই শত্রুদের উপর হামলা চালিয়ে তাদের সম্পূর্ণ ধ্বংস করে দিতে তৈরি উত্তর কোরিয়া।”

প্রসঙ্গত, আমেরিকার সঙ্গে উত্তর কোরিয়ার কূটনৈতিক সম্পর্ক বর্তমানে একে বারে তলানিতে। ২০১৯ সালে ডোনাল্ড ট্রাম্প আমেরিকা প্রেসিডেন্ট থাকাকালীনই সম্পর্ক খারাপ হতে শুরু হয়েছিল আমেরিকার ও উত্তর কোরিয়ার। পরে জো বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার পর তা ক্রমশ আরও খারাপ হয়। বিশেষ করে উত্তর কোরিয়ার পারমাণবিক শক্তিধর রাষ্ট্র হয়ে ওঠার উচ্চাকাঙ্ক্ষাকে কেন্দ্র করেই কূটনৈতিক স্তরে সম্পর্কের এই পতন। উত্তর কোরিয়ার রাষ্ট্র-নিয়ন্ত্রিত সংবাদমাধ্যমে ইতিমধ্যেই দাবি করা হয়েছে, আমেরিকার আসন্ন নির্বাচনে যিনিই জিতুন, তাতে আমেরিকার সঙ্গে সম্পর্কে বিশেষ বদলের আশা করছে না উত্তর কোরিয়া।

অন্য বিষয়গুলি:

Kim Jong Un North Korea USA South Korea
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE