Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
G7 Summit In Italy

করমর্দন নয়, নমস্কার! জি৭ বৈঠকে যাওয়া অতিথিদের ভারতীয় ভঙ্গিতে আপ্যায়ন ইটালির প্রধানমন্ত্রীর

এ বার জি৭ বৈঠকের আসর বসেছে দক্ষিণ ইটালির আপুলিয়ার একটি রিসর্টে। একের পর রাষ্ট্রপ্রধানেরা বৈঠকস্থলে পৌঁছলে করজোড়ে নমস্কার করে তাঁদের স্বাগত জানান ইটালির প্রধানমন্ত্রী মেলোনি।

Namaste goes global as Italy PM Meloni welcomes G7 guests in Indian style

জার্মান রাষ্ট্রপ্রধান ওলাফ সোলৎজ়কে স্বাগত জানাচ্ছেন ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। ছবি: এক্স (সাবেক টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ১২:০৮
Share: Save:

করমর্দন নয়, হাতজোড় করে নমস্কারেই আস্থা রাখলেন ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। এ বার জি৭ বৈঠকের আসর বসেছে দক্ষিণ ইটালির আপুলিয়ার একটি বিলাসবহুল রিসর্টে। একের পর রাষ্ট্রপ্রধানেরা বৈঠকস্থলে পৌঁছলে করজোড়ে নমস্কার করে তাঁদের স্বাগত জানান মেলোনি। মেলোনির সঙ্গে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর সুসম্পর্কের কথা সুবিদিত। ইটালির প্রধানমন্ত্রীর আমন্ত্রণেই জি৭ বৈঠকে যোগ দিতে সে দেশে পৌঁছে গিয়েছেন মোদী। মেলোনির এই ভারতীয় ভঙ্গিতে আপ্যায়নের মধ্যেও মোদীর প্রভাব রয়েছে কি না, তা নিয়ে চর্চা শুরু হয়েছে।

সমাজমাধ্যমে ভাইরাল হওয়া ভিডিয়োয় দেখা যায় জার্মান রাষ্ট্রপ্রধান ওলাফ সোলৎজ় এবং ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেয়েনকে নমস্কার করে স্বাগত জানান মেলোনি। এই ভিডিয়ো শেয়ার করে ভারতীয় নেটাগরিকদের একাংশ দাবি করতে থাকেন যে, ‘নমস্তে’ এখন শুধু ভারতে নয়, গোটা বিশ্বেই ছড়িয়ে পড়েছে। এক নেটাগরিক লেখেন, “মেলোনি সংস্কারি কন্যা হয়ে উঠেছেন। তাই অতিথিদের স্বাগত জানাতে নমস্কার জানাচ্ছেন তাঁদের।”

আর এক নেটাগরিক স্মরণ করিয়ে দিয়েছেন, এটি একটি বিজ্ঞানসম্মত উপায়। পশ্চিমি কায়দায় করমর্দন না করে নমস্কার এবং প্রতিনমস্কারে অভ্যর্থনা জানালে হাতে থাকা জীবাণু ছড়িয়ে পড়তে পারে না। এই কারণেই কোভিড অতিমারির সময় আন্তর্জাতিক বৈঠকে রাষ্ট্রপ্রধানেরা একে অপরকে দেখে নমস্কার করতেন।

কুলীন জি৭ গোষ্ঠীতে রয়েছে উন্নত বিশ্বের সাত দেশ আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, কানাডা, জার্মানি, ইটালি, জাপান। সেই সঙ্গে রয়েছে ইউরোপীয় ইউনিয়নও। ভারত এই গোষ্ঠীর সদস্য না হলেও আয়োজক দেশ ইটালি বিশেষ অতিথি হিসাবে আমন্ত্রণ জানিয়েছিলেন মোদীকে। অতীতেও একাধিক বার ভারত ‘আউটরিচ কান্ট্রি’ হিসাবে এই সম্মেলনে যোগ দিয়েছে।

বৃহস্পতিবার রাতে ইটালিতে পা রেখেই মোদী নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে লেখেন, “জি৭ বৈঠকে যোগ দিতে ইটালিতে এলাম। রাষ্ট্রনেতাদের সঙ্গে গঠনমূলক আলোচনার জন্য মুখিয়ে রয়েছি। আমাদের সবার লক্ষ্য উজ্জ্বলতর ভবিষ্যতের জন্য আন্তর্জাতিক সঙ্কটের সমাধান করা এবং পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি করা।” পর পর তিন বার জি৭ বৈঠকে অতিথি হিসাবে উপস্থিত থাকার কারণে তিনি ‘আনন্দিত’ বলেও জানান মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE