Advertisement
২৯ জুন ২০২৪
Juan Orlando Hernandez

আমেরিকার আদালতে ৪৫ বছরের জেল হন্ডুরাসের প্রাক্তন প্রেসিডেন্টের! কোন অপরাধে?

ক্ষমতায় থাকাকালীন হার্নান্ডেজ় মাদক চোরাকারবারি চক্রের সঙ্গে ষড়যন্ত্র করে আমেরিকায় মাদক পাচার করেছিলেন বলে অভিযোগ। সে সময় তাঁর সামরিক ও জাতীয় পুলিশ বাহিনীকে ব্যবহার করে কোকেন-সহ বিভিন্ন মাদক পাচার করেছিলেন আমেরিকায়।

হন্ডুরাসের প্রাক্তন প্রেসিডেন্ট অরল্যান্ডো হার্নান্ডেজ়।

হন্ডুরাসের প্রাক্তন প্রেসিডেন্ট অরল্যান্ডো হার্নান্ডেজ়। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ০০:২৭
Share: Save:

মাদক পাচারের অপরাধে আমেরিকার আদালতে ৪৫ বছরের জেলের সাজা হল হন্ডুরাসের প্রাক্তন প্রেসিডেন্ট অরল্যান্ডো হার্নান্ডেজ়ের! বুধবার নিউ ইয়র্কের আদালত তাঁকে ওই সাজা দিয়েছে।

ক্ষমতায় থাকাকালীন হার্নান্ডেজ় মাদক চোরাকারবারি চক্রের সঙ্গে ষড়যন্ত্র করে আমেরিকায় মাদক পাচার করেছিলেন বলে অভিযোগ। সে সময় তাঁর সামরিক ও জাতীয় পুলিশ বাহিনীকে ব্যবহার করে কোকেন-সহ বিভিন্ন মাদক পাচার করেছিলেন আমেরিকায়। ২০১৩ এবং ২০১৭-র প্রেসিডেন্ট নির্বাচনে জিততে মাদক পাচারের অর্থ হার্নান্ডেজ় ব্যবহার করেন বলে অভিযোগ।

গত মার্চে এই মামলায় তাঁকে দোষী সাব্যস্ত করেছিল নিউ ইউর্কের ম্যানহাটন ফেডেরাল আদালত। বুধবার সাজা ঘোষণা করলেন বিচারক কেভিন ক্যাস্টেল। প্রসঙ্গত, ২০১৪-২২ হন্ডুরাসের প্রেসিডেন্ট পদে ছিলেন হার্নান্ডেজ়। ক্ষমতা হারানোর পরে সে দেশের সরকারের সহায়তায় মাদক পাচারে অভিযুক্ত প্রাক্তন রাষ্ট্রনেতাকে আমেরিকায় প্রত্যর্পণ করা হয়েছিল। বর্তমানে তিনি নিউ ইউর্কের ব্রুকলিন জেলে বন্দি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Honduras Drugs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE