Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২৪
Giant Radish

৪৬ কেজি ওজনের মূলো ফলিয়ে তাক লাগাল জাপানের কৃষি সংস্থা!

গিনেসওয়ার্ল্ডরেকর্ড জানিয়েছে, বিশালাকৃতির এই মূলোর পরিধি ১১৩ সেন্টিমিটার এবং দৈর্ঘ্য ৮০ সেন্টিমিটার।

radish in Japan

বিশালাকৃতির মূলো চাষ করা হয়েছে হিরোশিমায়। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৩ ১৮:১৭
Share: Save:

বাজারে যে সব মূলো দেখতে পাওয়া যায় তার এক একটির ওজন খুব বেশি হলে ৫০০ গ্রাম হয়। কিন্তু জাপানের একটি কৃষি সংস্থা সম্প্রতি একটি মূলো ফলিয়েছে, যে মূলোর ওজন ১ বা ২ কোজি নয়, ৪৬ কেজি!

সম্প্রতি একটি ভিডিয়ো প্রকাশিত হয়েছে ‘গিনেসওয়ার্ল্ডরেকর্ড’ নামে ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে। সেখানে দেখা যাচ্ছে, একটি বিশাল বড় ড্রাম থেকে চার জন ধরে ওই বিশালাকৃতির মূলো নামাচ্ছেন। চার জন সেই মূলোটিকে সামলাতে হিমশিম খাচ্ছিলেন।

হিরোশিমায় এই মূলোর চাষ হয়েছিল। মাস ছয়েক আগে মূলোর বীজ লাগানো হয়। তার পর সেটির বিশেষ যত্ন নেওয়া হয়। যে সংস্থা এই মূলো চাষ করেছে, তারা জানিয়েছে, ৬ মাস ধরে বিশেষ সার প্রয়োগ করে এই মূলো ফলানো হয়েছে। প্রতি বছরই এমন বিশালাকৃতির মূলো ফলানো হয়। তবে এই মূলোটি আগের তুলনায় অনেকটাই বড় এবং ওজনে অনেকটাই বেশি।

গিনেসওয়ার্ল্ডরেকর্ড জানিয়েছে, বিশালাকৃতির এই মূলোর পরিধি ১১৩ সেন্টিমিটার এবং দৈর্ঘ্য ৮০ সেন্টিমিটার। জাপানের ওই সংস্থাটি জানিয়েছে, সাধারণত মূলোর জন্য ৩ মাসই যথেষ্ট। কিন্তু এই বিশেষ মূলো চাষের জন্য ৬ মাস সময় লেগেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Giant Radish Japan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE