Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Maha Hussaini

মাহা-কে পুরস্কার দিয়ে ফিরিয়ে নিল আমেরিকান সংস্থা

ইজ়রায়েল-গাজ়া সংঘাত শুরুর পর থেকে গাজ়া ভূখণ্ড থেকে ক্রমাগত খবর করেছেন মাহা। গাজ়ায় ইজ়রায়েলি অভিযান নিয়ে অসংখ্য প্রতিবেদন করেছেন তিনি।

Maha Hussaini

প্যালেস্টাইনের সেই সাংবাদিক মাহা হুসেনি। — নিজস্ব চিত্র।

সংবাদ সংস্থা
গাজ়া শেষ আপডেট: ২২ জুন ২০২৪ ০৮:০৪
Share: Save:

সাংবাদিকতায় ‘সাহসী’ ভূমিকা পালন করার জন্য পুরস্কৃত হয়েছিলেন প্যালেস্টাইনি সাংবাদিক মাহা হুসেনি। কিন্তু পুরস্কারপ্রাপকদের নাম ঘোষণা করে দেওয়ার পরে একটি বিবৃতি দিয়ে আমেরিকান সাংবাদিকদের সংগঠনটি জানাল, মাহা-র পুরস্কার ফিরিয়ে নেওয়া হচ্ছে। সংগঠনটির এই সিদ্ধান্তের সমালোচনা করে অনেকেই প্রশ্ন তুলছে, যে কোনও আমেরিকান সংগঠনই কি এখন ইজ়রায়েলপন্থীদের দ্বারা নিয়ন্ত্রিত?

ইজ়রায়েল-গাজ়া সংঘাত শুরুর পর থেকে গাজ়া ভূখণ্ড থেকে ক্রমাগত খবর করেছেন মাহা। গাজ়ায় ইজ়রায়েলি অভিযান নিয়ে অসংখ্য প্রতিবেদন করেছেন তিনি। তাতে কখনও তুলে ধরা হয়েছে, কী ভাবে গাজ়ার হাসপাতালগুলির করুণ অবস্থার জন্য মহিলারা বাড়িতেই সন্তানের জন্ম দিতে বাধ্য হচ্ছেন। কখনও আবার মাহা তাঁর প্রতিবেদনে দেখিয়েছেন, কী ভাবে এক নাবালিকা তার ছ’বছরের শারীরিক ভাবে অক্ষম ভাইকে কাঁধে চাপিয়ে অন্যত্র নিয়ে যাচ্ছে ইজ়রায়েলের ক্ষেপণাস্ত্র হামলা ও বোমাবর্ষণ থেকে বাঁচতে। মাহা-র করা প্রতিবেদনগুলি ইজ়রায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক আইন আদালতে মামলা করার সময়ে ব্যবহার করেছিল দক্ষিণ আফ্রিকা।

প্যালেস্টাইনে ইজ়রায়েলি আগ্রাসনের নানা ছবি ‘সাহসের সঙ্গে’ সকলের সামনে তুলে ধরার জন্য গত ১০ জুন ‘ইন্টারন্যাশনাল উইমেনস মিডিয়া ফাউন্ডেশন’ (আইউব্লিউএমএফ) মাহা-সহ মোট তিন জনের নাম ‘কারেজ ইন জার্নালিজ়ম’ অর্থাৎ সাংবাদিকতায় সাহসিকতার পুরস্কারের জন্য ঘোষণা করেছিল। কিন্তু ১৯ জুন তারা একটি বিবৃতি জারি করে জানায় ‘গত কয়েক বছরে মাহা হুসেনি এমন নানা মন্তব্য করেছেন যা আমাদের সংস্থার নীতি-বিরুদ্ধ। তাই পুরস্কারপ্রাপক হিসেবে তাঁর নাম প্রত্যাহার করে নেওয়া হল’।

সূত্রের খবর, ‘কারেজ ইন জার্নালিজ়ম’ পুরস্কারের জন্য মাহার নাম ঘোষণা করার পর থেকেই আমেরিকার বহু কট্টরপন্থী দল ও প্রকাশনা সংস্থা প্রতিবাদ জানাতে শুরু করে। তাঁর কিছু মন্তব্য প্রকাশ্যে এনে তাঁকে ‘হামাসের সমব্যথী’ বলে কটাক্ষও করা হয়।

এই সিদ্ধান্তের কথা জানতে পেরে সমাজমাধ্যম এক্স-এ মাহা লেখেন, ‘সাহসিকতার জন্য পুরস্কার জেতার অর্থ নানা ধরনের আক্রমণের সম্মুখীন হওয়া এবং এই সব কিছুর মাঝেও নিজের কাজ চালিয়ে যাওয়া। তবে, যে সংস্থা আমায় সাহসিকতার জন্য পুরস্কৃত করল, তারাই আবার চাপের মুখে তাদের সাহসী সিদ্ধান্ত বদল
করল’। সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel Palestine Conflict journalist
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE