Advertisement
০৬ অক্টোবর ২০২৪
Israel Palestine Conflict

গাজ়ার স্কুল, মসজিদে হানা ইজরায়েলের, নিহত ২৪, নেতানিয়াহু সরকারের দাবি, ‘জঙ্গিরাই’ ছিল নিশানা

রয়টার্সের তরফে দাবি করা হয়েছে, ওই স্কুল এবং মসজিদে আশ্রয় নিয়েছিলেন ঘরছাড়া মানুষজন। ইজরায়েলের বেঞ্জামিন নেতানিয়াহু সরকারের দাবি, সেখানে লুকিয়ে ছিল ‘হামাস জঙ্গি’-রা।

ইজরায়েলি হামলায় বিধ্বস্ত গাজ়া। ভেঙে পড়েছে বহুতল।

ইজরায়েলি হামলায় বিধ্বস্ত গাজ়া। ভেঙে পড়েছে বহুতল। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৪ ১৮:৪৩
Share: Save:

গাজ়ার একটি স্কুল এবং মসজিদে বোমা ফেলল ইজরায়েল। তাতে প্রাণ হারিয়েছেন ২৪ জন। আহত অন্তত ৯৭ জন। রয়টার্সের তরফে দাবি করা হয়েছে, ওই স্কুল এবং মসজিদে আশ্রয় নিয়েছিলেন ঘরছাড়া মানুষজন। ইজরায়েলের বেঞ্জামিন নেতানিয়াহু সরকারের দাবি, সেখানে লুকিয়ে ছিল ‘হামাস জঙ্গি’-রা। তাদের ধরতেই হামলা করা হয়েছে।

প্যালেস্টাইনের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, শনিবার রাতে উত্তর গাজ়ায় হামলা করে ইজরায়েলের সেনা। মসজিদ, স্কুল-সহ লোকলায়েও হামলা চালিয়েছে বলে অভিযোগ। তাতে প্রাণ হারিয়েছেন অন্তত ২০ জন। তার পরেই স্থানীয়দের দক্ষিণ গাজ়ার তুলনামূলক নিরাপদ এলাকায় পাঠানো হয়েছে। ইজরায়েলের সেনার তরফে দাবি করা হয়েছে, মধ্য গাজ়ার দেইর আল-বালাহ্‌ এলাকার ইবন রুশদ স্কুল এবং শুহাদা আল-আকসা মসজিদে লুকিয়ে থাকা ‘হামাস জঙ্গি’-দের লক্ষ্য করে হামলার নির্দেশ দেওয়া হয়েছে। ‘হামাস জঙ্গি’-রা গাজ়ার স্কুল, মসজিদ ব্যবহার করছে বলেও দাবি ইজরায়েলের। যদিও হামাস এই অভিযোগ মানেনি। তারা জানিয়ে দিয়েছে, গাজ়ার কোনও স্কুল, মসজিদ তাদের সেনাবাহিনী ব্যবহার করছে না।

প্রসঙ্গত, গত এক বছর ধরে ইজ়রায়েল এবং প্যালেস্টাইনের সংঘর্ষ চলছে। গত বছর ৭ অক্টোবর দক্ষিণ ইজরায়েলে হামলা করে হামাস। প্রাণ হারান ১,২০০ জন। তার পরেই পাল্টা গাজ়ায় হামলা চালায় ইজরায়েল। গাজ়ার স্বাস্থ্য মন্ত্রকের দাবি, ইজরায়েলের হামলায় এখন পর্যন্ত নিহত প্রায় ৪২ হাজার জন। ঘরছাড়া ২৩ লক্ষ মানুষ। হামাস পরিচালিত গাজ়ার সরকারি সংবাদমাধ্যম দাবি করেছে, গত ৪৮ ঘণ্টায় সেখানে ২৭টি বাড়ি, স্কুল এবং আশ্রয় শিবিরে হামলা চালিয়েছে ইজরায়েল। তাদের তরফে দাবি করা হয়েছে, ক্রমাগত হামলায় গাজ়ার হাসপাতালগুলিতে উপচে পড়ছে আহতদের ভিড়। ভেঙে পড়ছে চিকিৎসা পরিষেবা। চিকিৎসা না পেয়ে বহু মানুষই প্রাণ হারাচ্ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel Palestine Conflict gaza hamas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE