Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২৪
Israel-Hezbollah Conflict

ফের ইজ়রায়েলি হামলা লেবাননে, মৃত্যু ১০৫ জনের! এক সপ্তাহে হত হিজ়বুল্লার সাত কমান্ডার

রবিবার লেবাননের দক্ষিণ প্রান্তবর্তী শহর সিদোনে আকাশপথে হামলা চালায় ইজ়রায়েল। সোমবার ভোরে হামলা চালানো হয় লেবাননের রাজধানী বেইরুটের মধ্যবর্তী অংশে।

ইজ়রায়েলি হামলায় কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে লেবাননের বেইরুট।

ইজ়রায়েলি হামলায় কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে লেবাননের বেইরুট। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০
Share: Save:

লেবাননে হিজ়বুল্লা ঘাঁটি লক্ষ্য করে ফের হামলা চালাল ইজ়রায়েল। রবিবারের এই হামলায় কমপক্ষে ১০৫ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সে দেশের স্বাস্থ্য দফতর। আহত হয়েছেন অন্তত ৩৫৯ জন। আহতদের মধ্যে অনেকের অবস্থাই আশঙ্কাজনক।

রবিবার লেবাননের দক্ষিণ প্রান্তবর্তী শহর সিদোনে আকাশপথে হামলা চালায় ইজ়রায়েল। সোমবার ভোরে হামলা চালানো হয় লেবাননের রাজধানী বেইরুটের মধ্যবর্তী অংশে। ইজ়রায়েল-হিজ়বুল্লা সংঘাত শুরু হওয়ার পর থেকে এত দিন পর্যন্ত দক্ষিণ বেইরুটেই হামলা চালাচ্ছিল বেঞ্জামিন নেতানিয়াহুর দেশ। যুদ্ধ শুরুর পর এই প্রথম নিশানা করা হল মধ্য বেইরুটকে। সোমবারের হামলায় চার জনের মৃত্যু হয়েছে।

গত শনিবার ইজ়রায়েলি সেনা জানায়, তাদের হামলায় মৃত্যু হয়েছে হিজ়বুল্লা প্রধান হাসান নাসরাল্লার। রবিবার তেল আভিভের তরফে দাবি করা হয়, হামলায় মৃত্যু হয়েছে ইরানের মদতপুষ্ট সশস্ত্র সংগঠনটির কেন্দ্রীয় কাউন্সিলের উপপ্রধান নাবিল কউকের। গত এক সপ্তাহে ইজ়রায়েলের হামলায় হিজ়বুল্লার সাত কমান্ডার নিহত হয়েছেন বলে দাবি করেছে ইজ়রায়েল। প্রায় প্রত্যেকের মৃত্যুর বিষয়টি পরে নিশ্চিত করেছে সশস্ত্র সংগঠনটি।

লেবাননের পাশাপাশি ইরানের মদতপুষ্ট আর এক সশস্ত্র গোষ্ঠী, ইয়েমেনের হুথিকেও নিশানা করছে ইজ়রায়েল। রবিবার ইজ়রায়েলি সেনা জানিয়েছে, ইয়েমেনের হোদেইদা শহরে হুথি নিয়ন্ত্রিত তাপবিদ্যুৎ কেন্দ্র এবং সমুদ্রবন্দরে হামলা চালানো হয়েছে। গত শনিবার ইজ়রায়েলের বেন গুরিয়ন বিমানবন্দর লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল হুথি। ঠিক সেই সময়ই আমেরিকা সফর শেষ করে ওই বিমানবন্দরে অবতরণ করেন নেতানিয়াহু। তবে তাঁকে নিরাপদেই বিমানবন্দর থেকে বার করে আনা হয়। মনে করা হচ্ছে হুথির বিরুদ্ধে এ বার প্রত্যাঘাতের পথে হাঁটতে চাইছে ইজ়রায়েল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

israel Hezbollah Lebanon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE