Advertisement
০৬ অক্টোবর ২০২৪
Israel-Hezbollah Conflict

ইজ়রায়েলি হামলা আরও জোরদার হচ্ছে লেবাননে, নিশানায় হিজ়বুল্লার শক্ত ঘাঁটিগুলি, বাড়ছে মৃতের সংখ্যা

ইজ়রায়েলের সামরিক মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগারি জানিয়েছেন, লেবাননে প্রবেশ করে হামলা চালানোর পর থেকে এখনও পর্যন্ত প্রায় ৪৫০ হিজ়বুল্লা নেতা এবং সদস্যকে খতম করা হয়েছে। তাঁদের মধ্যে ৩০ জন কম্যান্ডার রয়েছেন।

Israel expands bombardment, strikes south Beirut

লেবাননে বোমাবর্ষণ ইজ়রায়েলি সেনার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৪ ১০:৪৯
Share: Save:

লেবাননে হামলার ঝাঁঝ ক্রমশ বৃদ্ধি করছে ইজ়রায়েল। পর পর বোমাবর্ষণে তছনছ হয়েছে রাজধানী বেরুটের দক্ষিণ প্রান্তের একাধিক এলাকা। শুধু দক্ষিণ নয়, উত্তর লেবাননের প্যালেস্টাইনি শরণার্থী শিবিরেও পড়েছে বোমা। লেবানন প্রশাসনের তরফে জানানো হয়েছে, কয়েকটি হামলা ছিল ভয়ঙ্কর।

লেবাননের এক সংবাদ সংস্থার প্রতিবেদনে জানানো হয়েছে, ইজ়রায়েলি সেনার যুদ্ধবিমানগুলি বেরুটের দক্ষিণে অন্তত চারটি হামলা চালিয়েছে। প্রত্যক্ষদর্শীদের বয়ান তুলে ধরে ওই সংবাদ সংস্থা জানিয়েছে, শনিবার রাতে আধ ঘণ্টা পর পর বোমাবর্ষণ চলে। চারপাশে শুধু লাল-সাদা রঙের ঝলকানি। সেই সঙ্গে কানফাটা শব্দ। এখনও পর্যন্ত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজ়বুল্লার বহু শক্তিশালী ঘাঁটি উড়িয়ে দেওয়া হয়েছে বলে দাবি ইজ়রায়েলি সেনার।

ইজ়রায়েলের সামরিক মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগারি জানিয়েছেন, লেবাননে প্রবেশ করে হামলা চালানোর পর থেকে এখনও পর্যন্ত প্রায় ৪৫০ হিজ়বুল্লা নেতা এবং সদস্যকে খতম করা হয়েছে। তাঁদের মধ্যে ৩০ জন কম্যান্ডার রয়েছেন। ইজ়রায়েল বাহিনী আইডিএফ সূত্রে খবর, দক্ষিণ লেবাননে হিজ়বুল্লার ডেরাগুলি লক্ষ্য করে হামলা আরও জোরদার করা হয়েছে। বিমানহানার পাশাপাশি রকেট হামলাও চলছে সেখানে।

গত বৃহস্পতিবারই হিজ়বুল্লার গোয়েন্দা শাখার ঘাঁটিতে হামলা চালায় ইজ়রায়েল। লেবাননের রাজধানী বেরুটে এই ঘাঁটি লক্ষ্য করেই রকেট হামলা চালায় ইজ়রায়েলি সেনা। বেশ কয়েকটি সাংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়, এই হামলায় মূলত নিশানা করা হয়েছিল হিজ়বুল্লা নেতা হাশেম সফিদ্দিনকে। হিজ়বুল্লা প্রধান নাসরল্লার মৃত্যুর পর হাশেমই ইরানের সমর্থনপুষ্ট সশস্ত্র এই গোষ্ঠীকে নেতৃত্ব দেবেন বলেও জল্পনা শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel-Hezbollah Conflict Beirut explosion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE