Advertisement
০৭ জুলাই ২০২৪
Expensive City

বিশ্বের সবচেয়ে দামি শহর হংকং, সবচেয়ে সস্তা পাক রাজধানী ইসলামাবাদ! কলকাতার স্থান কোথায়?

আর্থিক সমীক্ষা সংস্থা মারসর প্রকাশিত ‘কস্ট অব লিভিং সিটি র‍্যাঙ্কিং ২০২৪’ শীর্ষক রিপোর্টে গড় আয়, ২০০টি প্রয়োজনীয় পণ্যের দাম-সহ চারটি মাপকাঠি পর্যালোচনা করে তালিকা প্রকাশ করা হয়েছে।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ১৪:১৭
Share: Save:

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তকমা পেল চিনা ভূখণ্ডের ‘স্বশাসিত’ হংকং। সাম্প্রতিক একটি সমীক্ষায় বলা হয়েছে, প্রবাসী হিসাবে জীবনধারণের জন্য এক জন ব্যক্তিকে সবচেয়ে বেশি অর্থ খরচ করতে হয় ওই শহরে।

আর্থিক সমীক্ষা সংস্থা মারসর প্রকাশিত ‘কস্ট অব লিভিং সিটি র‍্যাঙ্কিং ২০২৪’ শীর্ষক রিপোর্টে গড় আয়, ২০০টি প্রয়োজনীয় পণ্যের দাম-সহ চারটি মাপকাঠি পর্যালোচনা করে জানানো হয়েছে, ব্যয়বহুল শহরের তালিকায় দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার সিঙ্গাপুর এবং ইউরোপের দেশ সুইৎজ়ারল্যান্ডের জ়ুরিখ।

বিশ্বের ২২৬টি মহানগরীর জীবনধারণের খরচের তুলনামূলক পরিসংখ্যান তুলে ধরে ওই রিপোর্ট জানাচ্ছে, পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ বিশ্বের সবচেয়ে সস্তা শহর। তার ঠিক উপরে রয়েছে আফ্রিকার দেশ নাইজ়িরিয়ার দুই শহর— লাগোস এবং আবুজ়া। পাকিস্তানের বেহাল অর্থনীতির কারণেই ইসলামাবাদের অবস্থান তলানিতে ঠেকেছে বলে মনে করছেন অর্থনীতিবিদদের একাংশ।

‘কস্ট অব লিভিং সিটি র‍্যাঙ্কিং ২০২৪’ অনুযায়ী ভারতের সবচেয়ে দামি শহর মুম্বই। ২২৬টি শহরের তালিকায় মহারাষ্ট্রের রাজধানীর স্থান ১৩৬। তার পরে দেশের রাজধানী দিল্লি (১৬৫)। এ ছাড়া, চেন্নাই (১৮৯), বেঙ্গালুরু (১৯৫), হায়দরাবাদ (২০২) এবং পুণে (২০৫)। তালিকায় ‘ভারতের সবচেয়ে সস্তা শহর’ হিসেবে চিহ্নিত করা হয়েছে কলকাতাকে। বিশ্বের ২২৬টি শহরের মধ্যে বাংলার রাজধানীর স্থান ২০৭ নম্বরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hong Kong Expensive Over Islamabad Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE