Advertisement
০৬ অক্টোবর ২০২৪
Indian Students Abroad

কানাডার রেস্তরাঁয় বেয়ারা, পরিচারকের কাজের জন্য লাইন ভারতীয় পড়ুয়াদের? ট্রুডোর দেশে কী পরিস্থিতি

কানাডায় কর্মসংস্থানের বাস্তব চিত্র বর্তমানে খুব একটা স্বস্তির নয়। ২০২৫ সাল থেকে স্টুডেন্ট ভিসা ১০ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে জাস্টিন ট্রুডোর সরকার।

কানাডায় রেস্তরাঁর বাইরে চাকরির জন্য লাইন পড়ুয়াদের।

কানাডায় রেস্তরাঁর বাইরে চাকরির জন্য লাইন পড়ুয়াদের। ছবি: সমাজমাধ্যম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৪ ১৩:৩৮
Share: Save:

বিদেশে নামী বিশ্ববিদ্যালয়ে পড়তে যাওয়ার স্বপ্ন অনেক পড়ুয়াই দেখেন। পছন্দের দেশগুলির মধ্যে অন্যতম কানাডা। কিন্তু সেখানে পড়তে যাওয়া পড়ুয়াদের কি পেট চালাতে রেস্তরাঁয় বেয়ারা ও পরিচারকের কাজ করতে হচ্ছে? সম্প্রতি এমনই একটি ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। দাবি করা হচ্ছে, ভিডিয়োটি কানাডার ব্রাম্পটন শহরের। সেখানে একটি রেস্তরাঁর সামনে বেয়ারা ও পরিচারকের কাজের জন্য লম্বা লাইন দিয়েছেন পড়ুয়ারা। প্রায় হাজার তিনেক পড়ুয়ার লাইন। যার মধ্যে অধিংকাংশই ভারতীয় বলে দাবি করা হচ্ছে। (যদিও সেই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।)

ভিডিয়োটি সমাজমাধ্যমে ছড়িয়ে পড়তেই বিভিন্ন প্রশ্ন উঠতে শুরু করেছে সাধারণ মানুষের মনে। কেউ প্রশ্ন তুলছেন, তা হলে কি কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর আমলে সে দেশের কর্মসংস্থানের হাল এতটাই খারাপ? বড় বড় চাকরির স্বপ্ন নিয়ে কানাডায় পড়তে যাওয়া ভারতীয় পড়ুয়াদের কেন একটি নতুন খোলা রেস্তরাঁর বাইরে এ ভাবে লাইন দিতে হচ্ছে? এর পক্ষে ও বিপক্ষে— উভয় দিকেই মতামত উঠে এসেছে সমাজমাধ্যমে। কারও কারও মতে, যখন বিশ্বের একাধিক দেশে আর্থিক মন্দার পরিস্থিতি তৈরি হয়েছে, সেই পরিস্থিতিতে এটি বিদেশে যাওয়ার সঠিক সময় নয়। আবার একাংশের মত, এঁরা সকলেই পড়ুয়া। নিজেদের হাতখরচের জন্য পার্ট টাইম চাকরির চেষ্টা করছেন। এটির সঙ্গে বেকারত্বের তুলনা টানা যায় না, কারণ এঁরা এখনও পাঠরত। তা ছাড়া বিদেশে হাতখরচ চালানোর জন্য এমন পার্ট টাইম চাকরির চল রয়েছে বলেও মত তাঁদের।

তবে কানাডায় চাকরি ক্ষেত্রে বাস্তব চিত্র খুব একটা স্বস্তির জায়গায় নেই। গত অগস্টেই ব্লুমবার্গের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছিল, কানাডায় বেকারত্বের হার প্রায় ৬.৪ শতাংশ। তা ছাড়া আরও একাধিক সংবাদমাধ্যমেও সে দেশে নতুনদের চাকরি নিয়ে শঙ্কার কথা প্রকাশ করা হয়েছে। সেপ্টেম্বর মাসের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, গত তিন মাসে প্রতি ছ’জন মানুষ পিছু এক জনের কর্মসংস্থান হয়েছে।

এরই মধ্যে ট্রুডোর সরকার সিদ্ধান্ত নিয়েছে ২০২৫ সাল থেকে স্টুডেন্ট ভিসা ১০ শতাংশ কমিয়ে আনার জন্য। সে দেশের অর্থনীতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত, তা-ও স্পষ্ট করেছেন ট্রুডো। উল্লেখ্য, গত অগস্ট মাসে কেন্দ্রীয় সরকারের হিসাব অনুযায়ী, প্রায় ১৩ লাখ ৩৫ হাজার ভারতীয় পড়ুয়া বর্তমানে বিদেশে পাঠরত। তার মধ্যে শুধু কানাডাতেই ৪ লাখের উপরে। ২০১৩ সাল থেকে ২০২২ সালের মধ্যে কানাডায় পড়তে যাওয়া ভারতীয় পড়ুয়াদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে প্রায় ২৬০ শতাংশ। সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে উল্লেখ, চলতি বছরে কানাডায় যাওয়া বিদেশি পড়ুয়াদের মধ্যে প্রায় ৪০ শতাংশই ভারতীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

canada Indian students Justin Trudeau
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE