Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Israel-Hamas Conflict

যুদ্ধ বন্ধের রায়ে সায় ভারতীয়েরও

২০১২ থেকে আইসিজে-র সদস্য বিচারপতি ভান্ডারী। জন্ম ১৯৪৭-এ, রাজস্থানের জোধপুরে। ২০১৪ সালে পদ্মভূষণ-সহ নানা সম্মানে ভূষিত হয়েছেন বিচারপতি ভান্ডারী।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
দ্য হেগ শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ০৭:৩৬
Share: Save:

আন্তর্জাতিক অপরাধদমন আদালত (আইসিজে) গত শুক্রবারেই ইজ়রায়েলকে নির্দেশ দিয়েছিল যে, তারা যেন অবিলম্বে গাজ়া ভূখণ্ডের দক্ষিণে রাফায় সেনা অভিযান বন্ধ করে।যে বিচারকমণ্ডলী এই রায় দিয়েছে, তার মধ্যে রয়েছেন ভারতীয় বিচারপতি দলবীর ভান্ডারীও। আইসিজে-তে ভারতীয় প্রতিনিধিএই বিচারপতি।

২০১২ থেকে আইসিজে-র সদস্য বিচারপতি ভান্ডারী। জন্ম ১৯৪৭-এ, রাজস্থানের জোধপুরে। ২০১৪ সালে পদ্মভূষণ-সহ নানা সম্মানে ভূষিত হয়েছেন বিচারপতি ভান্ডারী। ২০০৫-এর ২৮ অক্টোবর থেকে তিনি সুপ্রিম কোর্টের সিনিয়র জাজ পদে রয়েছেন। তার আগে তিনি বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন।

আন্তর্জাতিক অপরাধদমন আদালতের ১৫ জন সদস্যের মধ্যে ভারতীয় বিচারপতি-সহ ১৩ জন সে দিন যুদ্ধ বন্ধের পক্ষে রায় দিয়েছিলেন। বিপক্ষে মত দিয়েছিলেন উগান্ডা ও ইজ়রায়েলের প্রতিনিধিরা। আইসিজে-র দেওয়া এই রায় অবশ্য মানতে নারাজ ইজ়রায়েল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE