Advertisement
১৩ অক্টোবর ২০২৪
India-Bangladesh

‘এই প্রবণতা উদ্বেগজনক’! বাংলাদেশের যশোরেশ্বরী মন্দির থেকে মোদীর দেওয়া মুকুট চুরিতে ক্ষুব্ধ দিল্লি

২০২১ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশ সফরে গিয়ে ওই মুকুটটি উপহার দিয়েছিলেন যশোরেশ্বরী মন্দিরে। বাংলাদেশের সংবাদমাধ্যমগুলিতে জানাচ্ছে, চুরির ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার দুপুর ২টো ৪৭মিনিট থেকে দুপুর ২টো ৫০ মিনিটের মধ্যে।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৪ ২৩:২০
Share: Save:

বাংলাদেশের সাতক্ষীরায় যশোরেশ্বরী কালী মন্দির থেকে সোনার মুকুট চুরি হয়ে যাওয়ার ঘটনায় কড়া প্রতিক্রিয়া জানাল ভারত। সেই সঙ্গে বাংলাদেশে অন্তর্বর্তী সরকারের আমলে সংখ্যালঘুদের উপর হামলা নিয়েও উদ্বেগ জানিয়েছে নরেন্দ্র মোদী সরকার।

বিদেশ মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, ‘‘আমরা ঢাকার তাঁতিবাজারে একটি দুর্গাপূজা মণ্ডপে হামলা এবং সাতক্ষীরার যশোরেশ্বরী কালী মন্দিরে চুরির ঘটনাকে গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করেছি। এগুলি মর্মান্তিক ঘটনা এবং একটি নিয়মতান্ত্রিক প্যাটার্ন অনুসরণ করেই এমনটা হচ্ছে। মন্দির ও দেবতাদের অপবিত্র করা এবং ক্ষতি করার প্রবণতা বেশ কয়েকদিন ধরেই আমাদের নজরে আসছে।’’

২০২১ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশ সফরে গিয়ে ওই মুকুটটি উপহার দিয়েছিলেন যশোরেশ্বরী মন্দিরে। বাংলাদেশের সংবাদমাধ্যমগুলিতে জানাচ্ছে, চুরির ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার দুপুর ২টো ৪৭মিনিট থেকে দুপুর ২টো ৫০ মিনিটের মধ্যে। ঘটনার একটি সিসি ফুটেজও প্রকাশ্যে এসেছে (যদিও তার সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)। ওই ভিডিয়োয় সাদা রঙের গেঞ্জি পরা এক তরুণকে মন্দিরের ভিতরে প্রবেশ করতে দেখা যাচ্ছে। এর পর ওই ব্যক্তি দেবীমূর্তির সামনের পর্দা সরিয়ে হাত এগিয়ে দেন মূর্তির দিকে। কয়েক মুহূর্ত পরেই স্বর্ণমুকুট-সহ হাত বার করে আনেন। জামার পিছনের দিকে গুঁজে নেন মুকুটটিকে। এর পর আবার মন্দির থেকে বার হয়ে যান। গোটা ঘটনাটি ঘটে তিন মিনিটের মধ্যেই!

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE