Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Iran

‘গাজ়া, মায়ানমার, ভারতে মুসলিমরা দুর্দশার শিকার হচ্ছেন’! খোমেইনির মন্তব্য, কড়া প্রতিক্রিয়া নয়াদিল্লির

সোমবার এমনই অভিযোগ করলেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতোল্লা খোমেইনি। আর পত্রপাঠ তাঁর ওই মন্তব্যের কড়া জবাব দিল নয়াদিল্লি।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতোল্লা খোমেইনি।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতোল্লা খোমেইনি। ছবি রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ২৩:২৯
Share: Save:

প্যালেস্টাইনি ভূখণ্ড গা়জ়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মায়ানমারের পাশাপাশি ভারতেও মুসলিমরা অত্যাচারের শিকার হচ্ছেন! সোমবার এমনই অভিযোগ করলেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতোল্লা খোমেইনি। আর পত্রপাঠ তাঁর ওই মন্তব্যের কড়া জবাব দিল নয়াদিল্লি।

একটি ধর্মীয় অনুষ্ঠানে খোমেইনি বলেন, ‘‘ভারত, গাজা এবং মায়ানমার-সহ বিশ্বের বিভিন্ন স্থানে মুসলিমরা দুর্দশায় রয়েছেন। আমরা যদি তাঁদের দুর্দশা সম্পর্কে উদাসীন থাকি, তবে আমরা নিজেদের মুসলিম হিসাবে দাবি করতে পারি না।’’ তাঁর এই মন্তব্য পরোক্ষে ভারতের বিরুদ্ধে হিংসায় উস্কানি বলে অভিযোগ উঠেছে।

খোমেইনির ওই মন্তব্যের জবাবে সোমবার বিদেশ মন্ত্রকের রিপোর্টে ইরানে ধর্মাচরণের অধিকার সম্পর্কে প্রশ্ন তোলা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ‘‘ভারতের সংখ্যালঘুদের সম্পর্কে ইরানের ধর্মীয় নেতার মন্তব্য গ্রহণযোগ্য নয়। অন্য দেশ সম্পর্কে কিছু বলায় আগে নিজেদের দিকে তাকান।’’ কোনও রকম তথ্যপ্রমাণ ছাড়াই ইরানের ধর্মীয় নেতা ভারতের মুসলিমদের সম্পর্কে মন্তব্য করেছেন বলে বিবৃতিতে অভিযোগ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ayatollah Khomeini
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE