Advertisement
১১ সেপ্টেম্বর ২০২৪
Faiz Hameed

দুর্নীতির অভিযোগে প্রাক্তন আইএসআই প্রধান ফৈজ হামিদকে গ্রেফতার করল পাকিস্তান সেনা

ইমরানের পতনের পর গত বছরের গোড়ায় ফৈজের বিরুদ্ধে অন্তর্ঘাতের অভিযোগ প্রকাশ্যে আসতেই শোরগোল পড়ে গিয়েছিল পাকিস্তানে।

ফৈজ হামিদ।

ফৈজ হামিদ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ০০:০৫
Share: Save:

পাক সেনার আবাসন প্রকল্পে দুর্নীতিকাণ্ডে জড়িত থাকার অভিযোগে সে দেশের গুপ্তচর সংস্থা আইএএসআইয়ের প্রাক্তন প্রধান লেফটেন্যান্ট জেনারেল ফৈজ হামিদকে গ্রেফতার করা হল। ‘প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের ঘনিষ্ঠ’ হিসাবে পরিচিত হামিদের বিরুদ্ধে ইতিমধ্যেই কোর্ট মার্শাল প্রক্রিয়া শুরু হয়েছে। তার মধ্যেই এই গ্রেফতারি।

পাক সেনাবাহিনীর ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশনস (আইএসপিআর)–এর তরফে সোমবার এক বিবৃতিতে বলা হয়েছে, লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) ফৈজের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের নির্দেশে যে তদন্ত হয়েছে তারই ভিত্তিতে এই গ্রেফতারি। যদিও পাক সংবাদমাধ্যমের একাংশের দাবি, ইমরানের সঙ্গে ঘনিষ্ঠতার কারণেই রাজনৈতিক প্রতিশোধের শিকার হলেন ফৈজ।

প্রসঙ্গত, ইমরানের পতনের পর গত বছরের গোড়ায় ফৈজের বিরুদ্ধে অন্তর্ঘাতের অভিযোগ প্রকাশ্যে আসতেই শোরগোল পড়ে গিয়েছিল পাকিস্তানে। সে সময় পাক সেনার একটি সূত্রে দাবি করা হয়, তেহরিক-ই-তালিবান জঙ্গিদের সঙ্গে হাত মিলিয়ে দেশের সরকারকে ফেলে দেওয়ার ষড়যন্ত্র করেছিলেন আইএসএআই প্রধান। আর সেই অভিযোগেই তাঁকে গ্রেফতার করা হতে পারে বলে সে সময় জল্পনাও তৈরি হয়েছিল।

সেনার ওই সূত্রের দাবি, সেনা অভ্যুত্থানে উস্কানি দেওয়া, তোলাবাজি এবং দেশের রাজনীতিতে একটা ডামাডোল পরিস্থিতি সৃষ্টিতে মদত দিয়েছেন ফৈজ। শুধু তাই-ই নয়, তেহরিক-ই-তালিবান জঙ্গিগোষ্ঠীর সঙ্গে হাত মিলিয়ে দেশের ভিতরে রাজনৈতিক অস্থিরতা সৃষ্টি করা, খাইবার পাখতুনখোয়া অঞ্চলে জঙ্গি কার্যকলাপে মদত জোগানোরও অভিযোগ উঠেছে এই প্রাক্তন প্রধানের বিরুদ্ধে। এ বিষয়ে অনেক প্রামাণ্য তথ্য হাতে এসেছে সরকারের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

arrest Pakistan Imran Khan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE