Advertisement
০৫ অক্টোবর ২০২৪
Israel-Hamas Conflict

যুদ্ধ থামালে বন্দিদের মুক্তি দিতে রাজি হামাস

আমেরিকার দেওয়া প্রস্তাবে প্রথম দফায় বন্দি-মুক্তির পাশাপাশি সাময়িক যুদ্ধবিরতির কথা বলা হয়েছিল। গাজ়ায় ত্রাণ ঢুকতে দেওয়া, গাজ়া থেকে ইজ়রায়েলি সেনাবাহিনী প্রত্যাহারের কথা বলা হয়েছিল।

ব্রিটেনে প্রধানমন্ত্রী বদল হলেও গাজ়ার ভাগ্য নিয়ে প্রশ্ন থাকছেই।

ব্রিটেনে প্রধানমন্ত্রী বদল হলেও গাজ়ার ভাগ্য নিয়ে প্রশ্ন থাকছেই। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
তেল আভিভ শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ০৭:৪৩
Share: Save:

ন’মাস ধরে চলতে থাকা যুদ্ধ থামাতে অবশেষে আমেরিকার দেওয়া ইজ়রায়েলি বন্দি-মুক্তির প্রস্তাব গ্রহণ করল প্যালেস্টাইনি জঙ্গি গোষ্ঠী হামাস। তবে তাদের একমাত্র শর্ত, চুক্তিপত্রে সই করার আগে ইজ়রায়েলকে পাকাপাকি ভাবে যুদ্ধবিরতি ঘোষণা করতে হবে।

আমেরিকার দেওয়া প্রস্তাবে প্রথম দফায় বন্দি-মুক্তির পাশাপাশি সাময়িক যুদ্ধবিরতির কথা বলা হয়েছিল। গাজ়ায় ত্রাণ ঢুকতে দেওয়া, গাজ়া থেকে ইজ়রায়েলি সেনাবাহিনী প্রত্যাহারের কথা বলা হয়েছিল। এর পরে দ্বিতীয় দফার আলোচনার মাধ্যমে এগোনো। নাম প্রকাশে অনিচ্ছুক এক প্যালেস্টাইনি মধ্যস্থতাকারী হামাস-কর্তা জানিয়েছেন, ইজ়রায়েল যদি রাজি হয়, তা হলে গোটা প্রক্রিয়াটি নিয়ে এগোনো যাবে এবং সে ক্ষেত্রে ৭ অক্টোবর শুরু হওয়া গাজ়ার যুদ্ধ বন্ধ হতে পারে। তবে চিরস্থায়ী যুদ্ধবিরতি তাঁদের চূড়ান্ত দাবি। ইতিমধ্যেই এই যুদ্ধে গাজ়ায় ৩৮ হাজারের বেশি প্যালেস্টাইনির মৃত্যু হয়েছে। এই মৃত্যু-মিছিল আরও দীর্ঘ হোক, চান না তাঁরা।

এখনও পর্যন্ত ইজ়রায়েলের পক্ষ থেকে সাড়া মেলেনি। এর আগে যত বার আলোচনা হয়েছে, প্রতি বারই শেষমেশ তা ব্যর্থ হয়েছে। এত দিন ইজ়রায়েল সরকারের বক্তব্য ছিল, সাময়িক যুদ্ধবিরতিতে তারা রাজি, কিন্তু হামাসকে নিশ্চিহ্ন না করা পর্যন্ত তারা পাকাপাকি ভাবে যুদ্ধ থামাবে না। যদিও দেশের সাধারণ মানুষের ভিতরে এই নিয়ে উষ্মা বাড়ছে। গাজ়ায় এখনও শতাধিক ইজ়রায়েলি বন্দি রয়েছেন। তাঁরা কী অবস্থায় রয়েছেন, বেঁচে আছেন কিনা, কেউ জানে না। হামাসের ডেরায় বন্দি অবস্থায় অনেকেরই মৃত্যু হয়েছে, বিচ্ছিন্ন ভাবে সেই সব খবর মিলেছে। এই অবস্থায় জীবিতদের অবিলম্বে দেশে ফেরানোর দাবি তুলেছে ইজ়রায়েলি জনতা। চাপের মুখে ইজ়রায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু কী সিদ্ধান্ত নেন, সেটাই দেখার। কারণ তাঁর জোট সরকারের কট্টরপন্থী শরিকেরা জানিয়ে দিয়েছে, যুদ্ধ থামালে তারা সমর্থন তুলে নেবে। সে ক্ষেত্রে নেতানিয়াহুর সরকার পড়ে যাওয়া অনিবার্য।

আজও গাজ়ায় ইজ়রায়েলি হামলা চলেছে। গত ২৪ ঘণ্টায় অন্তত ৫ জন সাংবাদিক মারা গিয়েছেন গাজ়ায়। গাজ়ার সরকারি মিডিয়া অফিস জানিয়েছে, আজ তিনটি আলাদা হামলায় নুসেরাত আশ্রয় শিবিরে তিন জন সাংবাদিক প্রাণ হারিয়েছেন। বাকি দু’জন মারা গিয়েছেন গত কাল, গাজ়া সিটিতে। প্রত্যেকেই প্যালেস্টাইনি। গত বছর ৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়া থেকে এ পর্যন্ত, কমপক্ষে ১৫৮ জন সংবাদকর্মী প্রাণ হারিয়েছেন গাজ়ায়। গাজ়া সিটিতে নিহত সাংবাদিকেরা হলেন সাদি মাদুখ এবং আহমেদ সুক্কার। নুসেরাতে নিহত সাংবাদিকেরা হলেন আমজাদ জাহজু, ওয়াফা আবু দাবান এবং রিজ়ক আবু আশকিয়ান। আমজাদ ও ওয়াফা সম্পর্কে স্বামী-স্ত্রী। তাঁদের সন্তানেরাও ওই ইজ়রায়েলি হামলায় মারা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE