Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Israel-Palestine Conflict

যুদ্ধ বন্ধ করে পোলিয়ো টিকাকরণ শুরু গাজ়ায়

বিশ্ব থেকে প্রায় নিশ্চিহ্ন হয়ে গিয়েছে পোলিয়ো ভাইরাস। এই অবস্থায় কিছু অস্বাভাবিকত্ব চোখে পড়ায় সম্প্রতি মধ্য গাজ়ার ১০ মাসের একটি শিশুর দেহ থেকে নমুনা সংগ্রহ করে তা জর্ডনে পরীক্ষা করতে পাঠানো হয়েছিল।

ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
গাজ়া শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ০৮:২২
Share: Save:

যুদ্ধবিধ্বস্ত গাজ়া ভূখণ্ডে ছড়াচ্ছে পোলিয়ো ভাইরাস। প্রায় ২৫ বছর পরে প্রথম পোলিয়ো সংক্রমণ ধরা পড়েছে এখানে। আর দেরি না করে গত কাল থেকেই ১০ বছর বয়সের নীচে শিশুদের পোলিয়োর টিকা দেওয়ার জন্য প্রচার শুরু করেছে স্থানীয় প্রশাসন। স্বেচ্ছাসেবী সংগঠনগুলির তরফে জানানো হয়েছে, আজ থেকে টিকাকরণ শুরুও হয়ে গিয়েছে। টিকাকরণের বিষয়টিকে গুরুত্ব দিয়ে তিন দিন যুদ্ধ বন্ধ রাখায় রাজি হয়েছে হামাস ও ইজ়রায়েল।

বিশ্ব থেকে প্রায় নিশ্চিহ্ন হয়ে গিয়েছে পোলিয়ো ভাইরাস। এই অবস্থায় কিছু অস্বাভাবিকত্ব চোখে পড়ায় সম্প্রতি মধ্য গাজ়ার ১০ মাসের একটি শিশুর দেহ থেকে নমুনা সংগ্রহ করে তা জর্ডনে পরীক্ষা করতে পাঠানো হয়েছিল। তাতেই পোলিয়ো সংক্রমণ ধরা পড়ে। শিশুটির পোলিয়ো টিকা নেওয়া ছিল না। বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, ভাইরাসটি অত্যন্ত সংক্রামক। দূষিত জল, নিকাশিনালা থেকে সহজে ছড়াতে পারে। যুদ্ধবিধ্বস্ত দেশ বা অস্বাস্থ্যকর পরিবেশে এই ভাইরাস দ্রুত গতিতে ছড়িয়ে পড়া আশ্চর্যের নয়। পরিস্থিতি বিচার করে গত কাল গাজ়ার হামাস-পরিচালিত সরকার যুদ্ধবিরতির ডাক দেয়। তারা জানায়, টিকাকরণের জন্য যুদ্ধবিরতি প্রয়োজন। ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু অবশ্য জানান, গাজ়ায় পোলিয়োর টিকাকরণের জন্য যে পদক্ষেপ (সাময়িক যুদ্ধ বন্ধ) করা হচ্ছে, তা ‘যুদ্ধবিরতি নয়’।

গাজ়ার নিজস্ব প্রশাসন থাকলেও প্যালেস্টাইনের ভূখণ্ডটি নিয়ন্ত্রণ করে ইজ়রায়েল। আজ তারা জানিয়েছে, গাজ়ায় তিন দিন ধরে ভোর ৬টা থেকে দুপুর ২টো পর্যন্ত পোলিয়োর টিকাকরণ চলবে। ১০ বছর বয়সের নীচে ৬ লক্ষ ৪০ হাজার শিশুকে পোলিয়োর টিকা দেওয়া হবে। এ জন্য ইতিমধ্যেই পোলিয়ো টিকার ১২ লক্ষ ৬০ হাজার ডোজ় পৌঁছে গিয়েছে
গাজ়ায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE