Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Bill Clinton

‘স্বার্থপর’! ডেমোক্র্যাট মঞ্চে কমলার পাশে দাঁড়িয়ে ট্রাম্পকে নিশানা করলেন বিল ক্লিন্টন

শিকাগোয় মঙ্গলবার থেকে শুরু হয়েছে ডেমোক্র্যাটিক পার্টির চার দিনের জাতীয় কনভেনশন। কমলা হ্যারিসের প্রতি সমর্থন জানাতে সেখানে হাজির ছিলেন বিল ক্লিন্টনও।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১১:৩০
Share: Save:

কমলা হ্যারিসের পাশে দাঁড়িয়ে ডোনাল্ড ট্রাম্পকে নিশানা করলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বিল ক্লিন্টন। শিকাগোয় ডেমোক্র্যাটিক পার্টির জাতীয় কনভেনশনে তিনি বলেন, ‘‘আমি এখনও ট্রাম্পের চেয়ে অনেক তরুণ।’’

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ট্রাম্প গত সোমবার পেনসিলভানিয়ায় একটি নির্বাচনী সমাবেশে সরাসরি কমলার নাম না করে বলেছিলেন, ‘‘ওঁর চেয়ে আমি অনেক সুন্দর দেখতে।’’ ডেমোক্র্যাটিক পার্টির মঞ্চে দাঁড়িয়ে ক্লিন্টন বুধবার ট্রাম্পের সেই খোঁচারই জবাব দিলেন বলে মনে করা হচ্ছে।

আগামী ৫ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হিসাবে প্রথমে জো বাইডেনকে পুনর্মনোনীত করেছিলেন ডেমোক্র্যাট প্রতিনিধিরা। তার পর থেকে ধারাবাহিক ভাবে তাঁকে বয়স নিয়ে কটাক্ষ করেছেন ট্রাম্প। এর পর বাইডেন ভোটের লড়াই থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণার পরে তাঁর পছন্দের প্রার্থী কমলাকেও বিভিন্ন প্রসঙ্গে খোঁচা দিয়েছেন ট্রাম্প। তাঁকে পাল্টা আক্রমণ করে ক্লিন্টনের মন্তব্য, ‘‘উনি ‘আমি’ এবং ‘আমার’ ছাড়া কিছুই জানেন না।’’

শিকাগোয় মঙ্গলবার থেকে শুরু হয়েছে ডেমোক্র্যাটদের জাতীয় কনভেনশন। বৃহস্পতিবারই শেষ দিন। সেখানে ক্লিন্টন-সহ প্রবীণ ডেমোক্র্যাট নেতারা কমলার প্রতি সমর্থন জানান। ট্রাম্পকে সরাসরি ‘স্বার্থপর’ বলেন ক্লিন্টন। ঘটনাচক্রে, ক্লিন্টন এবং ট্রাম্প দু’জনেরই জন্ম ১৯৪৬ সালে। যদিও রাজনীতিতে অনেক সিনিয়র ক্লিন্টন। তিনি ১৯৯৩ থেকে ২০০১ সাল পর্যন্ত দু’দফায় প্রেসিডেন্ট ছিলেন। ট্রাম্প প্রেসিডেন্ট ছিলেন ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত। ২০২০-র ভোটে বাইডেনের কাছে হেরে গিয়েছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE