Advertisement
১৮ অক্টোবর ২০২৪
Durga Puja Foreign

শুভশক্তির উন্মেষ ও অশুভ শক্তির বিনাশ হোক

এ বছরের পুজো কিছুটা অনাড়ম্বর হলেও বোধন, নবপত্রিকা স্থাপন, সন্ধিপূজা এবং বিসর্জনের আচার-আচরণ রীতি মেনেই পালন করা হবে।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

স্বাগত রায়
ইউট্রেক্ট্ (নেদারল্যান্ডস) শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ০৯:৩২
Share: Save:

নেদারল্যান্ডসের উট্রেক্ট শহরের বাঙালি সংগঠন ‘আলাপ’ আয়োজিত দুর্গোৎসব এ বছর দ্বিতীয় বর্ষে পা দিল। ‘আলাপ’-এর এ বছরের মণ্ডপসজ্জার মূল ভাবনা নারী সুরক্ষা। সম্প্রতি কলকাতায় ঘটে যাওয়া মর্মান্তিক ঘটনা এক বিষাদময় পরিস্থিতির সৃষ্টি করেছে এবং দেশ-বিদেশের শুভবুদ্ধিসম্পন্ন মানুষকে ভাবিয়ে তুলেছে। সেই প্রেক্ষিতেই এ বার আমাদের মণ্ডপসজ্জার ভাবনা-চয়ন। সমসাময়িক এবং পৌরাণিক যুগের উল্লেখযোগ্য নারী চরিত্র এবং তাঁদের কেন্দ্র করে ঘটে যাওয়া ঘটনার বাস্তবায়নের মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করা হচ্ছে এ কাল এবং সে কালের নারীজাতির প্রতি সামাজিক দৃষ্টিভঙ্গির নিদর্শন। প্রধানত লাল এবং সাদা রংয়ের আধিক্য দেখা যাবে সমগ্র মণ্ডপসজ্জায়। লাল ও সাদা রং যথাক্রমে শক্তি এবং শান্তির প্রতীক। শুভশক্তির উন্মেষের মাধ্যমে অশুভ শক্তির বিনাশের মধ্যে দিয়ে শান্তি স্থাপিত হোক, সেই বার্তা পৌঁছে দেওয়ার জন্যই এই প্রয়াস।

এ বছরের পুজো কিছুটা অনাড়ম্বর হলেও বোধন, নবপত্রিকা স্থাপন, সন্ধিপূজা এবং বিসর্জনের আচার-আচরণ রীতি মেনেই পালন করা হবে। প্রথম বারের জন্য এ বছর ‘নব দুর্গা’ পূজার আয়োজন করা হচ্ছে। নবমীর সকালে ন’জন কুমারী বালিকাকে দেবী দুর্গার ন’টি শক্তি রূপে রীতি মেনে পূজা করা হবে। এর সাথে অন্য বারের মতো এ বারও মণ্ডপে থাকছে প্রসাদ গ্রহণের ব্যবস্থা, বিভিন্ন বিপণী এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন।

বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে পুজোর আয়োজনের সঙ্গেই ‘আলাপ’ অন্যান্য সংগঠনের সঙ্গে যুক্ত হয়ে কলকাতায় নিহত তরুণী চিকিৎসকের ন্যায় বিচারের দাবিতে বিভিন্ন প্রতিবাদ কর্মসূচিতে অংশগ্রহণ করেছে এবং ভবিষ্যতেও করবে।

অন্য বিষয়গুলি:

Durga Puja 2024 Netherlands
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE