Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Donald Trump

দমিয়ে রাখা যাবে না, বার্তা ট্রাম্পের

ফ্লরিডার ওয়েস্ট পাম বিচে ট্রাম্পেরই গল্ফ কোর্সে ডোনাল্ড ট্রাম্পেের উপরে আরও এক বার হামলার চেষ্টা হয়েছে বলে জানিয়েছেন আমেরিকান গোয়েন্দা সংস্থা এফবিআই।

ডোনাল্ড ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্প। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৫৬
Share: Save:

জুলাইয়ের পরে এ বার সেপ্টেম্বর। ডোনাল্ড ট্রাম্পের উপরে ফের এক হামলার চেষ্টার তারা তদন্ত শুরু করেছে বলে জানিয়েছে আমেরিকান গোয়েন্দা সংস্থা এফবিআই। গত কাল ফ্লরিডার ওয়েস্ট পাম বিচে ট্রাম্পেরই গল্ফ কোর্সে তাঁর উপরে আরও এক বার হামলার চেষ্টা হয়েছে বলে জানিয়েছেন গোয়েন্দারা। আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট তথা এ বারের নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ট্রাম্প অক্ষতই আছেন। নিজের বিলাসবহুল প্রাসাদে ফিরে ট্রাম্প জানিয়েছেন, এ ভাবে বারবার তাঁর উপরে আক্রমণের চেষ্টা হলেও তাঁকে দমিয়ে রাখা যাবে না।

মাস দু’য়েক আগে, জুলাইয়ে পেনসিলভেনিয়ায় এক প্রচারসভায় ট্রাম্পের উপরে এক কিশোর বন্দুকবাজ হামলার চেষ্টা করে। এক জন প্রাক্তন আমেরিকান প্রেসিডেন্টের সুরক্ষায় কতটা গাফিলতি থাকলে এই ধরনের হামলা হতে পারে, সেই প্রশ্ন উঠেছিল। কাঠগড়ায় দাঁড়াতে হয় ট্রাম্পের সুরক্ষার দায়িত্বে থাকা সিক্রেট সার্ভিস এজেন্টদের। এ বার অবশ্য সিক্রেট সার্ভিস এজেন্টদের ভূমিকার ভূয়সী প্রশংসা নিজেই করেছেন ট্রাম্প। মূলত তাঁদের তৎপরতাতেই গত কাল গল্ফ কোর্সের প্রাচীরের সীমানার বাইরের ঝোপে লুকিয়ে থাকা এক সন্দেহভাজন ব্যক্তিকে গ্রেফতার করা সম্ভব হয়েছে।

এফবিআই জানিয়েছে, গত কাল প্রথমে গল্ফ কোর্সের আশপাশে গুলি চালানোর শব্দ শুনেছিলেন সিক্রেট সার্ভিস এজেন্টরা। তার পরেই সেখানে উপস্থিত প্রাক্তন প্রেসিডেন্টকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়। গল্ফ কোর্সের বাইরের ঝোপে এক ব্যক্তিকে লুকিয়ে থাকতে দেখা গিয়েছিল। ঘটনাস্থল থেকে উদ্ধার হয় একটি একে-৪৭ রাইফেল। দু’টি ব্যাগও। সন্দেহভাজন ব্যক্তি অবশ্য সেখান থেকে নিজের গাড়িতে পালানোর চেষ্টা করেন। প্রায় আধ ঘণ্টা ধাওয়া করার পরে তাঁকে হেফাজতে নেয় পুলিশ।

ধৃত সন্দেহভাজনের নাম রায়ান ওয়েসলি রুথ। তবে ৫৮ বছরের রায়ান-ই ট্রাম্পকে নিশানা করে গুলি চালিয়েছিলেন কি না, তা স্পষ্ট করে বলতে পারেনি এফবিআই।

হামলার চেষ্টার খবরে তিনি বিশেষ ভাবে উদ্বিগ্ন বলে জানিয়েছেন ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী তথা আমেরিকার বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। ডেমোক্র্যাটদের ভাইস প্রেসিডেন্ট প্রার্থী টিম ওয়ালজ় সমাজমাধ্যমে লিখেছেন, ‘আমি খুশি যে ট্রাম্প সুস্থ এবং সুরক্ষিত রয়েছেন’।

কেন জো বাইডেন বা কমলা হ্যারিসের উপরে হামলার চেষ্টা না হয়ে বারবার তাঁর বন্ধু ট্রাম্পকেই নিশানা করা হচ্ছে, নিজের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে সেই প্রশ্ন তুলেছিলেন এক্স-এর কর্ণধার ধনকুবের ইলন মাস্ক। পরে অবশ্য প্রবল বিতর্কের মুখে পড়ে পোস্টটি মুছে দেন মাস্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Donald Trump USA Assassination Attempt
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE