Advertisement
২২ সেপ্টেম্বর ২০২৪
Sri Lanka President Election Counting

শ্রীলঙ্কায় চলছে প্রেসিডেন্ট বাছাই, দ্বীপরাষ্ট্রের নির্বাচনে আপাতত এগিয়ে বামপন্থী অনুরাকুমার দিশানায়েক

শনিবার ভোটগ্রহণ পর্ব মিটেছে। তার পর থেকে শুরু হয়েছে গণনা। সংবাদসংস্থা রয়টার্সের সর্বশেষ তথ্য অনুযায়ী, প্রথম দশ লাখ ভোটের মধ্যে প্রায় ৫৩ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন বামজোটের নেতা দিশানায়েক।

শ্রীলঙ্কায় চলছে প্রেসিডেন্ট নির্বাচনের গণনা।

শ্রীলঙ্কায় চলছে প্রেসিডেন্ট নির্বাচনের গণনা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ০৯:৫৬
Share: Save:

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে এখনও পর্যন্ত এগিয়ে রয়েছেন বামজোটের নেতা অনুরাকুমার দিশানায়েক। সংবাদসংস্থা রয়টার্সের সর্বশেষ তথ্য অনুযায়ী, প্রথম দশ লাখ ভোটের মধ্যে প্রায় ৫৩ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন তিনি। দ্বিতীয় স্থানে রয়েছে দ্বীপরাষ্ট্রের পার্লামেন্টের বিরোধী দলনেতা সজিথ প্রেমদাসা। তিনি পেয়েছেন প্রায় ২২ শতাংশ ভোট। বিদায়ী প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্গে কিছুটা পিছিয়ে পড়েছেন শুরুর গণনায়। সংবাদসংস্থার সর্বশেষ আপডেট অনুযায়ী, তিনি রয়েছেন তৃতীয় স্থানে।

শ্রীলঙ্কায় মোট ভোটার রয়েছেন ১ কোটি ৭০ লাখের কাছাকাছি। তাঁদের মধ্যে শনিবারের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিয়েছেন প্রায় ৭৫ শতাংশ মানুষ। অর্থাৎ, প্রায় ১ কোটি ২৭ লাখ ভোট পড়েছে। ভোট গণনার প্রাথমিক ট্রেন্ডে এগিয়ে শ্রীলঙ্কার বামজোটের নেতা দিশানায়েক।

শ্রীলঙ্কায় গত কয়েক বছরে যে আর্থিক সঙ্কট তৈরি হয়েছে, সেই আবহে এটিই প্রথম প্রেসিডেন্ট নির্বাচন। শ্রীলঙ্কার স্বাধীনতা পরবর্তী সাড়ে সাত দশকের ইতিহাসে প্রথম বার এই পর্যায়ের আর্থিক সঙ্কটের মুখোমুখি হয় দ্বীপরাষ্ট্র। কার্যত দেউলিয়া হতে বসা শ্রীলঙ্কা সাক্ষী থেকেছে গণ অভ্যুত্থানের। ২০২২ সালে প্রবল বিক্ষোভের মুখে ক্ষমতাচ্যুত হয়ে দেশ ছাড়েন তৎকালীন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে এবং তাঁর ভাই প্রেসিডেন্ট গোতাবায়া। পার্লামেন্ট সদস্যদের ভোটাভুটিতে অন্তর্বর্তী সরকারের প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছিলেন রনিল।

তবে এ বারের নির্বাচনে ফের শ্রীলঙ্কার রাজনীতিতে হারানো জমি পুনরুদ্ধার করার চেষ্টায় রাজাপক্ষে পরিবার। এ বারের প্রেসিডেন্ট নির্বাচনে লড়ছেন রাজপক্ষে পরিবারের নমল রাজাপক্ষেও। রয়টার্সের সর্বশেষ তথ্য অনুযায়ী, নমল রয়েছেন চতুর্থ স্থানে। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে মোট ৩৮ জন প্রার্থী রয়েছেন। শনিবার নির্বাচন পর্ব শেষ হওয়ার পর থেকে শুরু হয়েছে গণনা। প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের জন্য প্রয়োজন মোট ভোটের ৫০ শতাংশ। রবিবারই নির্বাচনের ফলাফল ঘোষণা করতে পারে শ্রীলঙ্কার নির্বাচন কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sri Lanka colombo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE